thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

চলতি বছর ডিএসইতে সর্বোচ্চ লেনদেন

২০১৪ জানুয়ারি ২২ ১৫:০৯:৫৫
চলতি বছর ডিএসইতে সর্বোচ্চ লেনদেন

দ্য রিপোর্ট প্রতিবেদক : দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বুধবার চলতি বছরের সর্বোচ্চ লেনদেন হয়েছে। এ দিন মূল্য সূচকও বেড়েছে উভয় পুঁজিবাজারে। উর্ধমুখী প্রবণতায় দিনের শুরু হয় এবং একই প্রবণতায় দিনের লেনদেন শেষ হয়। দিনের শুরু থেকে মূল্য সূচক এবং টাকার অংকে লেনদেনের গতি তুলনামূলক বেশি লক্ষ্য করা গেছে।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৫৫ পয়েণ্ট বেড়ে অবস্থান করছে ৪৬৪০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৯৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৯১টির, কমেছে ৮৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টি কোম্পানির শেয়ার দর। লেনদেন হয়েছে ৮৩৪ কোটি ৮৮ লাখ ৭৪ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। যা চলতি বছর টাকার অংকে ডিএসইর সর্বোচ্চ লেনদেন। একই সঙ্গে বিগত ৪০ কার্যদিবসের মধ্যেও এটি সর্বোচ্চ।

শরীয়াহ সূচক ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯৬১ পয়েন্টে।

সবচেয়ে বেশি শেয়ার লেনদেন হয়েছে পদ্মা অয়েলের। দিনভর এ কোম্পানির ৮ লাখ ৩০ হাজার ৩০০টি শেয়ার লেনদেন হয়েছে। টাকার অংকে যার পরিমাণ ২৮ কোটি ৬৪ লাখ ৩২ হাজার ৩০০ টাকা।

মঙ্গলবার ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৫৮৪ পয়েন্টে। এ দিন লেনদেন হয় ৭১০ কোটি ৮৯ লাখ ৩৮ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। অর্থাৎ বুধবার ডিএসইতে লেনদেন বেড়েছে ১২৩ কোটি ৯৯ লাখ ৩৬ হাজার টাকা।

বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সহ-সভাপতি আক্তার হোসেন সান্নামাত দ্য রিপোর্টকে বলেন, বাজারের প্রতি বিনিয়োগকারীদের মনোভাব এখন অনেক ইতিবাচক। বিশেষ করে রাজনৈতিক অস্থিরতা কমে যাওয়ায় বিনিয়োগকারীরা বাজারের প্রতি বেশি আগ্রহী হচ্ছেন। এ ছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরাও ক্রমান্বয়ে বিনিয়োগ বাড়াচ্ছে। এর ফলে ধারাবাহিকভাবে লেনদেন বাড়ছে। এতে করে সব শ্রেনীর বিনিয়োগকারীর হারানো আস্থা ধীরে ধীরে ফিরে আসছে।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধার‌ণ মূল্য সূচক বুধবার দিনশেষে ১১৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯১১৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬৬টির, কমেছে ৫৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১২টি কোম্পানির শেয়ার দর। টাকার অংকে লেনদেন হয়েছে ৭২ কোটি ২২ লাখ টাকা।

মঙ্গলবার সিএসইতে লেনদেন হয় ৬৪ কোটি ৪৪ লাখ টাকা। অর্থাৎ বুধবার সিএসইতে লেনদেন বেড়েছে ৭ কোটি ৭৮ লাখ টাকা।

(দ্য রিপোর্ট/ডব্লিউএন/সা/জানুয়ারি ২২, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর