thereport24.com
ঢাকা, শনিবার, ১৮ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১০ জিলকদ  1445

কোয়াডকপ্টারের পরীক্ষামূলক উড্ডয়ন

২০১৪ জানুয়ারি ২৩ ০২:৩২:৫৫
কোয়াডকপ্টারের পরীক্ষামূলক উড্ডয়ন

দ্য রিপোর্ট প্রতিবেদক : এই প্রথম বুয়েটের তরুণ প্রকৌশলীদের তৈরি কোয়াডকপ্টারের পরীক্ষামূলক উড্ডয়ন করা হয়েছে।

বুধবার দুপুর ২টার দিকে মিন্টো রোডে ডিএমপি হেডকোয়ার্টারের সামনের বাগানে এই কোয়াডকপ্টারের উড্ডয়ন করানো হয়। এ সময় ডিএমপি কমিশনার বেনজীর আহমেদ উপস্থিত থেকে কপ্টারের চার উদ্যোক্তা প্রকৌশলীকে ধন্যবাদ জানান।

এ সময় ডিএমপি কমিশনার বলেন, এ ধরনের কোয়াডকপ্টারের ডিএমপিতে প্রয়োজন রয়েছে। বহুমাতৃক অপরাধ নিয়ন্ত্রণে আধুনিক প্রযুক্তি ব্যবহারের বিকল্প নেই। সবার আগে এই শহর ও এই শহরের নাগরিকদের নিরাপত্তা প্রদান আমাদের প্রধান কর্তব্য। নিরাপত্তা নিশ্চিত করতে এ ধরনের একটি আধুনিক সরঞ্জামের জন্য আমরা বিভিন্ন দেশের সঙ্গে কথা বলেছি। দেশীয় প্রযুক্তি যদি আন্তর্জাতিক মানসম্পন্ন হয় এবং এ দিয়ে যদি নাগরিকের নিরাপত্তা প্রদানের কাজটি আরও সুচারুভাবে সম্পন্ন করা যায় তাহলে এটা আমরা নেবো।

তিনি আরও বলেন, এদেশে যারা এ ধরনের কাজের প্রকৌশলী রয়েছে তাদের উৎসাহিত করাই আমাদের লক্ষ্য। বিদেশ থেকে এ ধরনের সরঞ্জাম না এনে যদি স্থানীয় উদ্যোক্তাদের উৎসাহিত করা যায় এবং তার মূল্য বিদেশের তুলনায় তিন ভাগের এক ভাগ হয় তাহলে দেশীয় তরুণদের এমন ধরনের প্রযুক্তি প্রহণ করা হবে।

এ ধরনের কাজের উদাহরণে দেশীয় প্রযুক্তিতে তৈরি করা মোবাইল কমান্ড সেন্টারের উল্লেখ করে তিনি বলেন, এটি তৈরি করতে বিদেশের তুলনায় তিন ভাগের এক ভাগ খরচ হয়েছে। আমরা নিচ থেকে দেখেছি, এবার উপর থেকে দেখতে চাই।

উড্ডয়ন করানোর আগে কোয়াডকপ্টারের চার উদ্যোক্তা আব্দুল্লাহ আল মামুন খান দীপ, মো. শাহনেওয়াজ ভূঁইয়া, আজিজুল ইসলাম ও খায়রুজ্জামান বিপ্লব কপ্টারের সক্ষমতা সম্পর্কে অবহিত করেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন জয়েন্ট কমিশনার ওয়াইএম বেলালুর রহমান, উপ-পুলিশ কমিশনার ইমাম হোসেন, উপ-পুলিশ কমিশনার (মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স) মো. মাসুদুর রহমানসহ ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা।

(দ্য রিপোর্ট/এনইউডি/এএস/এসবি/জানুয়ারি ২৩, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর