thereport24.com
ঢাকা, রবিবার, ৫ মে 24, ২১ বৈশাখ ১৪৩১,  ২৬ শাওয়াল 1445

সমঝোতার ইঙ্গিত ছাড়াই দ্বিতীয় দিনে সিরিয়া শান্তি আলোচনা

২০১৪ জানুয়ারি ২৩ ১১:২৩:০৮
সমঝোতার ইঙ্গিত ছাড়াই দ্বিতীয় দিনে সিরিয়া শান্তি আলোচনা

দ্য রিপোর্ট ডেস্ক : কোনো রকমের সমঝোতার ইঙ্গিত ছাড়াই সুইজারল্যান্ডে অনুষ্ঠিত জেনেভা শান্তি আলোচনা বৃহস্পতিবার দ্বিতীয় দিনে পৌঁছেছে।

শুক্রবার মূল আলোচনা শুরু হওয়ার আগে সমঝোতার লক্ষ্যে জাতিসংঘের সিরিয়াবিষয়ক দূত লাখদার ব্রাহিমি সরকার ও বিদ্রোহী দলের সঙ্গে পৃথক বৈঠক করবেন।

এদিকে প্রথম দিন বুধবারের আলোচনা দুইপক্ষের তর্ক-বিতর্কের মধ্যদিয়ে শেষ হয়।

সম্মেলন থেকে সাফল্য আসার খুব একটা আশা করছেন না সংশ্লিষ্টরা। তবে কূটনৈতিকরা বিশ্বাস করছেন এই সম্মেলন দুইপক্ষের প্রথমবারের মতো মুখোমুখি হওয়া কিছু অগ্রগতির লক্ষণ। এটা কোনো সাফল্যের জন্য প্রথম গুরুত্বপূর্ণ পদক্ষেপ হতে পারে।

সম্মেলনের পর বুধবার এক সংবাদ সম্মেলনে জাতিসংঘের মহাসচিব বান কি মুন বলেন, ‘জরুরিভিত্তিতে বিশ্ব এ সংঘাতের শেষ দেখতে চায়। যথেষ্ট হয়েছে এখন সমঝোতার সময়।’

তবে দুইপক্ষের দেওয়া পৃথক প্রেস ব্রিফিংয়ে এ সমঝোতার ইঙ্গিত পাওয়া যায়নি।

সুইজারল্যান্ডের মনট্রেক্স শহরে জেনেভা হ্রদের তীরে একটি রিসোর্টে শুরু হওয়া এ শান্তি আলোচনায় প্রথমবারের মতো মুখোমুখি হয়েছে দুইপক্ষ। এ আলোচনায় ৪০টি দেশের প্রতিনিধিরা অংশ নিয়েছেন।

তবে প্রেসিডেন্ট বাশার আল আসাদের ইস্যুতে দুইপক্ষের মধ্যে স্পষ্ট বিভক্তি দেখা দিয়েছে। বিদ্রোহীরা আসাদকে বিশ্বাসঘাতক ও বিদেশি চর উল্লেখ করে তার পদত্যাগের দাবি করছেন। অপরদিকে সরকার পক্ষ আসাদ ক্ষমতা ছাড়বেন না বলে জানিয়েছেন। (সূত্র : বিবিসি, এএফপি, আল জাজিরা)

(দ্য রিপোর্ট/কেএন/এমডি/শাহ/জানুয়ারি ২৩, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর