thereport24.com
ঢাকা, শুক্রবার, ৩ মে 24, ২০ বৈশাখ ১৪৩১,  ২৪ শাওয়াল 1445

সংখ্যালঘু নির্যাতন ও হত্যা তদন্তে বিএনপির কমিটি গঠন

২০১৪ জানুয়ারি ২৩ ১৪:৪৪:৫০
সংখ্যালঘু নির্যাতন ও হত্যা তদন্তে বিএনপির কমিটি গঠন

দ্য রিপোর্ট প্রতিবেদক : সংখ্যালঘুদের ওপর নির্যাতন ও বিচারবহির্ভূত হত্যা-নির্যাতন তদন্তের জন্য কমিটি গঠন করেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদের নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিয়ের পর বুধবার রাতে খালেদা জিয়া এই কমিটি গঠনের সিদ্ধান্ত নেন।

শিক্ষাবিদ, আইনজীবী ও সাংবাদিক সমন্বয়ে ৪টি তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে জানা গেছে। নির্বাচনের আগে ও পরে সংখ্যালঘু নির্যাতন, সহিংসতা, বিচারবর্হিভূত হত্যাকাণ্ড, আইনশৃঙ্খলা বাহিনী কর্তৃক মানবাধিকার লঙ্ঘন ও বিরোধী দলের নেতাকর্মীদের ওপর হামলার ঘটনাবলী তদন্ত করবে উচ্চক্ষমতাসম্পন্ন এ চারটি কমিটি।

বৃহস্পতিবার দলের সহ-দফতর সম্পাদক শামীমুর রহমান শামীম দ্য রির্পোটকে বলেন,‘ দলের চেয়ারপারসন খালেদা জিয়ার নির্দেশক্রমে ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই কমিটি অনুমোদন দেন।’

তিনি বলেন, ক্ষতিগ্রস্ত জেলায় কীভাবে ঘটনাবলী সংঘটিত হয়েছে, কখন ঘটেছে, কারা দোষী তা চিহ্নিত করে এ সব কমিটি সুপারিশ আকারে প্রতিবেদন প্রকাশ করবে।’

সিরাজগঞ্জ, বগুড়া ও গাইবান্ধা জেলার ঘটনাবলী তদন্ত কমিটির আহ্বায়ক হচ্ছেন- দলের স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকার ও সদস্য সচিব এডভোকেট সানাউল্লাহ মিয়া।

সদস্যরা হলেন- বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য অধ্যাপক আবদুল মান্নান মিয়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সহ-সভাপতি অধ্যাপক আখতার হোসেন খান, অবসরপ্রাপ্ত যুগ্ম-সচিব হারুন-অর রশীদ, ঢাকা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট খোরশেদ মিয়া আলম ও কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক গোলাম হাফিজ কেনেডী।

নীলফামারী, দিনাজপুর, ঠাকুরগাঁও জেলার ঘটনাবলী তদন্ত কমিটির আহ্বায়ক হচ্ছেন- চেয়ারপারসনের উপদেষ্টা এ এফ এম আবদুল হালিম ও সদস্য সচিব জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক সৈয়দ আবদাল আহমদ।

সদস্যরা হলেন, হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান কল্যাণ ফ্রন্টের চেয়ারম্যান এডভোকেট গৌতম চক্রবর্তী, সম্মিলিত পেশাজীবী পরিষদের সদস্য সচিব অধ্যাপক এ জেড এম জাহিদ হোসেন, ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সাবেক সহ-সভাপতি প্রকৌশলী রিয়াজুল ইসলাম রিজু।

সাতক্ষীরা, যশোর, কুষ্টিয়া ও মেহেরপুর জেলার ঘটনাবলী তদন্ত কমিটির আহ্বায়ক হচ্ছেন- সম্মিলিত পেশাজীবী পরিষদের আহ্বায়ক রুহুল আমিন গাজী ও সদস্য সচিব হচ্ছেন জাতীয় প্রেস ক্লাবের যুগ্ম-সাধারণ সম্পাদক কাদের গনি চৌধুরী।

সদস্যরা হলেন, সুপ্রিম কোর্টের আইনজীবী এডভোকেট নিতাই রায় চৌধুরী, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সহ-সভাপতি এডভোকেট অলিউর রহমান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সিরাজ উদ্দিন আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক এ বি এম ওবায়েদুল ইসলাম, বিএনপির ধর্ম বিষয়ক সহ-সম্পাদক জয়ন্ত কুমার কুণ্ডু।

কুমিল্লা, চাঁদপুর, লক্ষীপুর ও চট্টগ্রাম জেলার ঘটনাবলীর তদন্ত কমিটির আহ্বায়ক হচ্ছেন- চেয়ারপারসনের উপদেষ্টা শওকত মাহমুদ ও সদস্য সচিব হচ্ছেন দলের ধর্ম বিষয়ক এডভোকেট মাসুদ আহমেদ তালুকদার।

সদস্যরা হচ্ছেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সুকোমল বড়ুয়া, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম প্রধান, সুপ্রিম কোর্টের আইনজীবী এডভোকেট মোসলেম উদ্দিন জসিম, ডক্টরস অ্যাসোসিয়েশনের যুগ্ম-মহাসচিব ডা. রফিকুল ইসলাম বাচ্চু।

(দ্য রিপোর্ট/এমএইচ/এমডি/সা/জানুয়ারি ২৩, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর