thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

পরবর্তী এজিএম পর্য‌ন্ত ‘এন’ ক্যাটাগরিতে মোজাফ্ফর

২০১৪ জানুয়ারি ২৩ ১৫:২৯:৩৭
পরবর্তী এজিএম পর্য‌ন্ত ‘এন’ ক্যাটাগরিতে মোজাফ্ফর

দ্য রিপোর্ট প্রতিবেদক : সম্প্রতি পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া মোজাফ্ফর হোসাইন স্পিনিং মিলস লিমিটেডের শেয়ার কোম্পানির পরবর্তী বার্ষিক সাধারণ সভা (এজিএম) পর্য‌ন্ত ‘এন’ ক্যাটাগরির অধীনে লেনদেন হবে। কোম্পানিটি ‘জেড’ ক্যাটাগরিতে চলে যাবে বিনিয়োগকারীদের এমন সংশয়ের জবাবে কোম্পানি কর্তৃপক্ষ এ কথা জানিয়েছেন।

উভয় স্টক এক্সচেঞ্জে শেয়ার লেনদেন শুরু হওয়ার পূর্বে কোম্পানিটির ‘নো’ ডিভিডেন্ড ঘোষণা ও বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হয়ে গেছে এমন খবর প্রকাশ করে। এ খবরে অনেক বিনিয়োগকারীর মধ্যে সংশয়ের সৃষ্টি হয়। কোম্পানিটি ‘জেড’ ক্যাটাগরিতে চলে যাবে বিনিয়োগকারীদের মধ্যে এ ধারণা বন্ধমূল হয়।

২০১৩ সালের ৩০ জুন শেষ হওয়া অর্থবছরের জন্য কোম্পানিটি ‘নো’ ডিভিডেন্ড ঘোষণা করেছে ও ২৮ আগষ্ট এজিএম অনুষ্ঠান করেছে। এর ফলে বিনিয়োগকারীরা ধারণা করছেন, যেহেতু প্রতিষ্ঠানটি ‘নো’ ডিভিডেন্ড দিয়েছে সেহেতু ‘জেড’ ক্যাটাগরিতে নেমে যাবে। এ ছাড়া আইপিও প্রক্রিয়াধীন থাকাকালীন ডিভিডেন্ড ও এজিএম করা সম্ভব নয় বলে তাদের ধারণা। এর ফলে কোম্পানিটি আইন লংঘন করেছে বলেও বিনিয়োগকারীরা মনে করছেন।

কোম্পানি সচিব শাহাজুল ইসলাম জানান, ২০১৩ সালের ৩০ জুন শেষ হওয়া অর্থবছরের জন্য এজিএম ও নো ডিভিডেন্ড ঘোষণা হয়ে গেছে। আর ২০১১ সাল থেকে আইপিও প্রক্রিয়াধীন রয়েছে। এমন প্রেক্ষাপটে এজিএম বন্ধ থাকতে পারে না বলে তিনি জানান।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লিষ্টিং বিভাগের নিজাম উদ্দিন বলেন, আইপিও প্রক্রিয়াধীন থাকাকালীন ডিভিডেন্ড দেওয়া যায় না, তবে ‘নো’ ডিভিডেন্ড ঘোষণা করা যায়। আর আইপিও প্রক্রিয়াকে ঘিরে কোনো কোম্পানি বছরের পর বছর এজিএম বন্ধ করে রাখতে পারে না বলে তিনি জানান।

তিনি আরও জানান, একটি কোম্পানি যখন স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্তির অনুমোদন পায় তখন আইপিওর শেয়ার প্রাপ্তরা বিনিয়োগকারী হিসেবে গণ্য হন। আর প্রতিষ্ঠানটি যেহেতু ২০১৩ অর্থবছরের জন্য ‘নো’ ডিভিডেন্ড ঘোষণা ও এজিএম করেছে সেহেতু প্রতিষ্ঠানটি এখন ‘এন’ ক্যাটাগরিতে অন্তর্ভূক্ত হবে। আর পরবর্তী এজিএম না হওয়া পর্য‌ন্ত ‘এন’ ক্যাটাগরিতে থাকবে বলে উল্লেখ করেন।

(দ্য রিপোর্ট/আর/ডব্লিউএন/আরকে/জানুয়ারি ২৩, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর