thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২১ মে 24, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১৩ জিলকদ  1445

পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালককে আদালতে হাজিরের নির্দেশ

২০১৪ জানুয়ারি ২৩ ১৭:৪৩:৩১
পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালককে আদালতে হাজিরের নির্দেশ

দ্য রিপোর্ট প্রতিবেদক : বুড়িগঙ্গায় শিল্পবর্জ্য দিয়ে দূষণ করায় পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ও পরিচালককে (এনফোর্সমেন্ট) স্বশরীরে আদালতে হাজির হওয়ার নির্দেশ দিয়েছেন হাই কোর্ট।

শুনানি শেষে বিচারপতি কাজী রেজা-উল-হক ও বিচারপতি এ বি এম আলতাফ হোসেন সমন্বয়ে গঠিত বেঞ্চ বৃহস্পতিবার বুড়িগঙ্গা নদীর শ্যামপুর এলাকার শিল্পবর্জ্য বন্ধে কেন নির্দেশ দেওয়া হবে না এবং প্রশাসনের নিষ্ক্রিয়তাকে কেন বেআইনি ঘোষণা করা হবে না সে মর্মে দুই সপ্তাহের রুল জারি করেন।

মামলার বিবাদী হলেন, শিল্প ও বাণিজ্য সচিব এবং বিআইডব্লিউটিএর চেয়ারম্যানসহ ১০ জন।

বুড়িগঙ্গা নদীর দূষণ প্রতিরোধে কয়েকদফা নির্দেশনার মধ্যেও শিল্পবর্জ্যের মাধ্যমে নদীর পানি দূষণ অব্যাহত থাকায় এবং পত্রিকায় ‘শ্যামপুর এলাকার শিল্পবর্জ্য নদীতে’ শিরোনামের একটি রিপোর্ট ও ছবি প্রকাশিত হলে হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশ কর্তৃক দায়েরকৃত মামলায় পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ও পরিচালককে আগামী ৫ ফেব্রুয়ারি হাজির হওয়ার নির্দেশ দিয়েছেন আদালত।

বাদী পক্ষের আইনজীবী এডভোকেট মনজিল মোরসেদ আদালতে বলেন, সুপ্রিম কোর্টের নির্দেশনা মতে পরিবেশ রক্ষায় কর্তৃপক্ষ যথাযথ পদক্ষেপ গ্রহণ করছে না।

শুনানি শেষে কিছু অন্তর্বর্তীকালীন আদেশ দেন আদালত। এগুলো হল- বুড়িগঙ্গার পানি যাতে আর দূষিত না হয় তাই শ্যামপুর ও ডেমরা থানার ওসিকে পুলিশ ফোর্স নিয়োগ করে নিয়মিত নজরদারি করা, ৪৮ ঘণ্টার মধ্যে শ্যামপুর এলাকায় নদীতে বর্জ্য ফেলা বন্ধ এবং কার্যকর পদক্ষেপ গ্রহণের ১০ দিন পর অগ্রগতির প্রতিবেদন পেশ, নৌ-পরিবহন মন্ত্রণালয় সচিবকে বিআইডব্লিউটিএ, পরিবেশ মন্ত্রণালয়ের কর্মকর্তাদের নিয়ে একটি কমিটি করা যাতে শিল্পবর্জ্য নদীতে ফেলা বন্ধ হয়, জেলা প্রশাসককে প্রতিমাসে মোবাইল কোর্ট পরিচালনা করে দায়ী মালিক ও কর্মচারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা।

(দ্য রিপোর্ট/শামীম রিজভী/সা/জানুয়ারি ২৩, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অপরাধ ও আইন এর সর্বশেষ খবর

অপরাধ ও আইন - এর সব খবর