thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৭ মে 24, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৯ জিলকদ  1445

সরকারি সিকিউরিটিজে ব্যক্তি পর্যায়ে বিনিয়োগ সহায়তার নির্দেশ

২০১৪ জানুয়ারি ২৩ ১৮:৪২:৪২
সরকারি সিকিউরিটিজে ব্যক্তি পর্যায়ে বিনিয়োগ সহায়তার নির্দেশ

দ্য রিপোর্ট প্রতিবেদক : সরকারি বিল ও বন্ডগুলোতে ব্যক্তিপর্যায়ে বিনিয়োগে সহযোগিতা দিতে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। সম্প্রতি তফসিলি ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো এক চিঠিতে এই নির্দেশনা দেয় বাংলাদেশ ব্যাংক।

চিঠিতে বলা হয়েছে, সরকারি সিকিউরিটিজের ব্যাপারে ব্যক্তিপর্যায়ে বিনিয়োগে আগ্রহ সৃষ্টি হয়েছে। কিন্তু অনেক ক্ষেত্রে গ্রাহকরা তাদের ব্যাংক থেকে প্রয়োজনীয় তথ্য সহযোগিতা পাচ্ছে না বলে অভিযোগ উঠেছে। যদিও এর আগে সরকার থেকে এ ব্যাপারে একাধিক সুষ্পষ্ট নির্দেশনা রয়েছে।

গত ২৪ জুন ২০০৭ তারিখে জারিকৃত ‘ইস্যুয়েন্স অব বাংলাদেশ গভর্মেন্ট ট্রেজারি বন্ডস’ শীর্ষক প্রজ্ঞাপনের ২(i) ও ২ (i) অনুচ্ছেদে উল্লেখ করা হয়েছে- কোনো ব্যক্তি এবং বাংলাদেশে অবস্থিত প্রতিষ্ঠান যেমন- ব্যাংক, ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান, বীমা কোম্পানি, করপোরেট প্রতিষ্ঠানের প্রভিডেন্ট ফান্ড, পেনশন ফান্ড ইত্যাদি দিয়ে সরকারি সিকিউরিটিজ ক্রয় করা যাবে।

আবার অনিবাসী কোনো ব্যক্তি ও প্রতিষ্ঠান দেশে ‘অনিবাসী বৈদেশিক মুদ্রা হিসাব’-এর মাধ্যমে সরকারি সিকিউরিটিজে বিনিয়োগ করতে পারবে। এই বিল ও বন্ড বিক্রি করে মুনাফাসহ অর্থ স্থানান্তর করে নিয়ে যেতে পারবে।

এতে আরও বলা হয়েছে, ট্রেজারি বন্ড বা বিলে লেনদেনের জন্য বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিসে এমআই মডিউলে হিসাবধারী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান তার গ্রাহকের সরকারি সিকিউরিটিজে বিনিয়োগ সুবিধা দিতে পারে। এ জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের বিজনেস পার্টনার আইডি (বিডিআইডি) হিসাব খুলে প্রাইমারি নিলামে অংশ নেওয়ার সুযোগ রয়েছে। আবার ওটিসি বা টিডব্লিউসি ব্যবস্থায় সেকেন্ডারি মার্কেটে এই বন্ড ক্রয়-বিক্রয় করা যাবে।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, কয়েকটি প্রাইমারি ডিলার ব্যাংক এরই মধ্যে সক্রিয়ভাবে এ ব্যবস্থা বাস্তবায়ন করলেও অন্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান এ বিষয়ে উদাসীন। যে কারণে গত বুধবার জারিকৃত নির্দেশনায় সকল ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে ব্যক্তিপর্যায়ের ট্রেজারি বিল বন্ড কেনাবেচায় সক্রিয় হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

(দ্য রিপোর্ট/এএইচ/ডব্লিউএন/সা/জানুয়ারি ২৩, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর