thereport24.com
ঢাকা, শনিবার, ১৮ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১০ জিলকদ  1445

ভুল প্রশ্নে রাবির ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা

২০১৪ জানুয়ারি ২৩ ১৯:২৩:৪১
ভুল প্রশ্নে রাবির ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা

রাবি সংবাদদাতা : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৩-১৪ শিক্ষাবর্ষের ‘এ’ ইউনিটের (কলা অনুষদ) ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রে ভুল পাওয়া গেছে। বৃহস্পতিবার সকাল ৯টায় শুরু হওয়া ওই ইউনিটের বিজোড় রোল নাম্বারধারীদের ১০০ নাম্বারের পরীক্ষায় প্রশ্নপত্রের একটি সেটের ১৩০টি প্রশ্নের মধ্যে ছয়টি প্রশ্নে এ ভুল দেখা গেছে।

ভুল প্রশ্নপত্রে পরীক্ষা নেওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন পরীক্ষার্থীরা। তবে একই ইউনিটের জোড় রোল নাম্বারধারীদের সকাল ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রে কোনো ভুল পাওয়া যায়নি।

ভর্তিচ্ছু শিক্ষার্থীরা জানান, একশ নাম্বারের ভর্তি পরীক্ষায় ‘এ’ ইউনিটের ‘এ’ সেটে সর্বমোট ১৩০টি প্রশ্ন ছিল। একই সেটের দু’টি প্রশ্নপত্রে পরীক্ষা নেওয়া হয়। যেখানে একটিতে সব প্রশ্ন ঠিক থাকলেও কিছু প্রশ্নপত্রের খ-অংশে (বাংলা ও ইংরেজি) ৫৫ থেকে ৬০ নম্বর প্রশ্নে আগের প্রশ্নের পুনরাবৃত্তি করা হয়।

শিক্ষার্থীরা বলেন, ওই প্রশ্নগুলো একই প্রশ্নপত্রে ৩১, ৩২, ৩৩, ৩৪, ৩৫ ও ৪৫ নম্বর উল্লেখ আছে। যেখানে এই সেটের পরীক্ষার্থীদের ছয়টি প্রশ্ন পুনরায় উত্তর দিতে হয়।

শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করে প্রশ্নপত্রটি বাতিল করে পুনরায় পরীক্ষা নেওয়ার দাবি জানান।

কলা অনুষদের ডিন আবদুল হাই তালুকদার ভুলের কথা স্বীকার করে বলেন, আমরা এই অভিযোগ পেয়ে তাৎক্ষণিক কোনো সিদ্ধান্ত গ্রহণ করতে পারিনি। তবে পরে প্রশ্নকর্তা ও সংশ্লিষ্ট ব্যক্তিদের নিয়ে বৈঠক করে সিদ্ধান্ত নেওয়া হবে।

‘প্রশ্নপত্র বাতিল হবে না’ উল্লেখ তিনি বলেন, পরীক্ষার্থীদের উত্তরপত্র ওএমআর (অপটিক্যাল মার্ক রিডিং) দেওয়ার আগে ওই সব উত্তরপত্র হাতে বাছাই করে বিশেষভাবে নাম্বার দেওয়া হতে পারে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মুহাম্মদ মিজানউদ্দিন বলেন, বিষয়টি দুঃখজনক। সাধারণ শিক্ষার্থীরা যাতে ক্ষতিগ্রস্ত না হয় এ জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয়েছে।

(দ্য রিপোর্ট/এমএএ/এমএআর/সা/জানুয়ারি ২৩, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর