thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৭ মে 24, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৯ জিলকদ  1445

লোক সমাগম হচ্ছে না বাণিজ্য মেলায়

২০১৪ জানুয়ারি ২৩ ২২:২৪:৫৭
লোক সমাগম হচ্ছে না বাণিজ্য মেলায়

দ্য রিপোর্ট প্রতিবেদক : বাণিজ্য মেলার ১৩ দিনে এসেও দর্শণার্থীদের উপস্থিতি আশাব্যঞ্জক না হওয়ায় অসন্তুষ্ট ইজারাগ্রহীতা। তবে ভবিষ্যৎ নিয়ে আশাবাদী।

চলতি বছর নিয়ে পঞ্চম বারের মতো মেলা ইজারা নিয়েছে মীর ব্রাদার্স। আগের বছর সাড়ে ৩ কোটি টাকায় নিলেও এ বছর নিতে খরচ হয়েছে সাড়ে ৪ কোটি টাকা। কিন্তু লোক সমাগম কম হওয়ায় প্রতিদিন ৪-৫ লাখ টাকা লোকসান হচ্ছে বলে জানান ইজারাগ্রহীতা মীর শহিদুল আলম।

তিনি জানান, গত ১২ দিনে ২০ থেকে ২৫ হাজার করে দর্শনার্থী মেলায় এসেছে। বৃহস্পতিবার ৩০ হাজার হতে পারে বলে আশাবাদ ব্যক্ত করেন। আর আগামীকাল (শুক্রবার) ৫০ হাজার দর্শণার্থীর উপস্থিতি লক্ষ করা যেতে পারে বলে মনে করেন তিনি। এ ছাড়া মেলার শেষের দিকে গিয়ে অনেক জমে উঠবে বলে জানান অতীত অভিজ্ঞতা থেকে।

এদিকে শুরুর পর ১৩ দিনের ব্যবসা নিয়ে মিশ্রভাব ব্যবসায়ীদের মধ্যে। এদিন অন্যসব দ্রব্যের চেয়ে ক্রোকারিজ পণ্য ও শিশুখাদ্যের স্টলগুলোতে মানুষের বেশি ভিড় লক্ষ করা গেছে।

ব্যবসা মোটামুটি হচ্ছে বলে জানান ইফাদ মাল্টি প্রোডাক্টস লিমিটেডের ব্র্যান্ড ম্যানেজার সাকিব। তিনি বলেন, মেলায় অনেকের ব্যবসাই খারাপ যাচ্ছে কিন্তু তাদের ব্যবসা কিছুটা ভালো। কারণ হিসেবে বলেন, মানুষ বড় অংকের ফ্রিজ, টেলিভিশন ইত্যাদি না কিনলেও অল্প টাকায় তাদের খাদ্যদ্রব্য কিনতে পারেন।

র‌্যাংগস-এর ন্যাশনাল সেলস ম্যানেজার জানান, ব্যবসা আশানুরুপ হচ্ছে না। তবে সামনে তাদের লক্ষ পূরণ হবে বলে আশাবাদ ব্যক্ত করেন। আর এখানে বিক্রয় বেশি করে মুনাফা অর্জন নয়, মানুষকে উৎসাহিত ও প্ররোচিত করা কোম্পানির মূল লক্ষ্য বলে জানান তিনি। আরো জানান, এখানে বিক্রয় কম হলেও মানুষ যদি উৎসাহিত হয় তাহলে সারা দেশব্যাপী তাদের বিক্রয় বৃদ্ধি পাবে।

ক্রোকারিজ সামগ্রীর স্টল আলাল ইন্টারন্যাশনাল ব্যবসায়ী বর্তমান ব্যবসায় আনন্দিত। প্রতিষ্ঠানটির মালিক নূর মোহাম্মদ ভূইয়া বলেন, তাদের পণ্য যেমন ভালো ঠিক তেমনি বিক্রয়ও ভালো হচ্ছে। এ ছাড়া অন্যসব পণ্যদ্রব্যের তুলনায় তাদের ক্রোকারিজ পণ্যের ব্যবসা ভালো হচ্ছে বলে উল্লেখ করেন।

ইরানি পণ্য বিক্রয় নিয়ে অনেক সন্তুষ্ট বলে জানান প্রতিষ্ঠানটির ম্যানেজার আজহারুল ইসলাম। তিনি বলেন, ব্যবসায় অনেক ভালো হচ্ছে এবং সামনে হবে বলে আশাবাদী।

এদিকে মেলার সময়সীমা ৩-৫ দিন বাড়তে পারে বলে ব্যবসায়ীদের মধ্যে গুঞ্জণ শোনা যায়।

(দ্য রিপোর্ট/আরএ/জেএম/জানুয়ারি ২৩, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর