thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২১ মে 24, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১৩ জিলকদ  1445

মিয়ানমারে আবারও রোহিঙ্গা গণহত্যা

২০১৪ জানুয়ারি ২৩ ২২:৪৯:৫০
মিয়ানমারে আবারও রোহিঙ্গা গণহত্যা

দ্য রিপোর্ট ডেস্ক : মিয়ানমারের রাখাইন প্রদেশে বৌদ্ধধর্মাবলম্বীদের হামলায় কমপক্ষে ৩০ জন রোহিঙ্গা মুসলমান নিহত হয়েছে বলে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে।

দেশটির পশ্চিমাঞ্চলে প্রবেশাধিকারপ্রাপ্ত দুইটি আন্তর্জাতিক সহায়তা সংস্থা এই গণহত্যার প্রমাণ পেয়েছে বলে বিবিসিকে জানিয়েছে।

মানবাধিকার সংস্থা ফোর্টিফাই রাইটস দাবি করেছে, রাখাইন প্রদেশের কয়েকটি গ্রামে রোহিঙ্গাদের ওপর গত সপ্তাহে পাঁচদিন ধরে ধারাবাহিক অভিযান চালিয়ে এ গণহত্যা ঘটানো হয়।

তবে নিহতের প্রকৃত সংখ্যা ৭০ বলে কয়েকটি প্রতিবেদনে দাবি করা হয়েছে। নিহতদের মধ্যে নারী ও শিশু রয়েছে বলে ওই প্রতিবেদনগুলোতে বলা হয়েছে।

এদিকে টাইমস অব ইন্ডিয়ার একটি প্রতিবেদনে নিহতের সংখ্যা ৪০ বলে উল্লেখ করা হয়েছে। মানবাধিকার সংগঠন ও স্থানীয় সূত্রে পত্রিকাটি এ সংখ্যা নিশ্চিত করে।

ফোর্টিফাই মানবাধিকার সংস্থার নির্বাহী পরিচালক ম্যাথিউ স্মিথ দু চার ইয়ার তান গ্রামে এ ভয়াবহ হামলার কথা জানান। একইসঙ্গে তিনি রোহিঙ্গাদের গণগ্রেফতারেরও প্রতিবাদ করেন।

তবে দেশটির সরকার ও স্থানীয় কর্মকর্তারা এ হামলার অভিযোগ অস্বীকার করেছেন।

প্রসঙ্গত, সাম্প্রতিক সময়ে আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তায় স্থানীয় বৌদ্ধ সম্প্রদায়ের লোকজন রাখাইন প্রদেশের বিভিন্ন রোহিঙ্গা গ্রামে হামলা চালিয়ে আসছে। এ ছাড়া গত মাসে রাখাইন প্রদেশের মাংদাও শহরে পুলিশ ও রোহিঙ্গাদের মধ্যে ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটে।

(দ্য রিপোর্ট/এআইএম/এসকে/জানুয়ারি ২৩, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর