thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

জেনেভায় সিরিয়ার শান্তি আলোচনা শুরু

২০১৪ জানুয়ারি ২৪ ১৮:১৫:৩১
জেনেভায় সিরিয়ার শান্তি আলোচনা শুরু

দ্য রিপোর্ট ডেস্ক : সুইজারল্যান্ডের জেনেভায় সিরিয়ার আসাদ সরকার ও পশ্চিমা মদদপুষ্ট বিদ্রোহীদের সংগঠন ন্যশনাল কোয়ালিশনের মধ্যে পূর্ণ দিবস শান্তি আলোচনা শুক্রবার শুরু হয়েছে। এ সংলাপেই শান্তি সম্মেলনের পরবর্তী কর্মসূচি নির্ধারণ করা হবে। খবর বিবিসির।
জাতিসংঘ নিযুক্ত মধ্যস্থতাকারী ও আরব লীগের বিশেষ দূত লাখদার ব্রাহিমী বৃহস্পতিবার উভয় পক্ষের সঙ্গেই বৈঠক করেছেন। এ সময় তিনি শান্তি আলোচনায় বসার ক্ষেত্রে তাদের মনোভাব মূল্যায়ন করেন।
এর আগে বুধবার সুইজারল্যান্ডেরই আরেক শহর মনট্রিক্সে আলোচনার প্রথম দিনেই উভয় পক্ষের মধ্যে তিক্ত বাক্য বিনিময় লক্ষ্য করা গেছে।
জাতিসংঘ জানায়, সিরিয়ায় প্রায় তিন বছর ধরে চলা গৃহযুদ্ধে এ পর্যন্ত অন্তত এক লাখ মানুষের প্রাণহানি ঘটেছে। গৃহহীন হয়েছে অন্তত ৯৫ লাখ মানুষ। এতে সিরিয়া ও এর আশেপাশের দেশগুলোতে ব্যাপক মানবিক সংকট তৈরি হয়েছে।

এই শান্তি আলোচনাটিকে একটি ব্যতিক্রমী উদ্যোগ হিসেবে বিবেচনা করা হচ্ছে। এই প্রথম উভয় পক্ষ একটি আনুষ্ঠানিক সংলাপে বসতে রাজী হল।
তবে দু’পক্ষ সরাসরি কোনো আলোচনা করবে না। লাখদার ব্রাহিমীর মধ্যস্থতায়ই তারা পরস্পরের মতামত জানাবে।
ধারণা করা হচ্ছে, আসাদ সরকার ‘সন্ত্রাসের’ বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাওয়ার বিষয়ে তাদের দৃঢ় অবস্থান ব্যক্ত করবে। অপরদিকে বিদ্রোহীরা আসাদকে ক্ষমতা থেকে সরানোর বিষয়টিকেই তাদের আলোচনার শীর্ষে রাখবে।
এদিকে আল আরাবিয়া টেলিভিশন চ্যানেলে দেওয়া এক সাক্ষাৎকারে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি আসাদকে ক্ষমতাচ্যুত করার বিদ্রোহীদের দাবির পক্ষে সমর্থন ব্যক্ত করেছেন।
অন্যদিকে রাশিয়া আসাদের পক্ষ নিয়েছে। রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী আর্কাদি ভরকভিচ বলেন, ‘এ মুহূর্তে আসাদ ছাড়া আর কেউই সিরিয়াকে সঠিক পথে চালিত করতে পারবে না।’
তিনি আরও বলেন, ‘এর আগে লিবিয়া ও মিশরের বৈধ সরকারগুলোকে উৎখাতের ফলে দেশ দুটোতে চরম রাজনৈতিক বিপর্যয় নেমে এসেছে। রাশিয়া শান্তি চায়।’
এর আগে ২০১২ সালে জেনেভায় প্রথম শান্তি আলোচনায় সিরিয়ায় পূর্ণ নির্বাহী ক্ষমতাসম্পন্ন একটি অন্তর্বর্তীকালীন সরকারের প্রস্তাব করা হয়েছিল। কিন্তু পরবর্তী সময়ে তা ব্যর্থতায় পর্যবসিত হয়।
এদিকে আল-কায়েদার শীর্ষ নেতা আয়মান আল-জাওয়াহিরি বৃহস্পতিবার উত্তর সিরিয়ার বিদ্রোহী গোষ্ঠীগুলোকে নিজেদের মধ্যে হানাহানি বন্ধ করার আহ্বান জানান।

(দ্য রিপোর্ট/এমএ/এসকে/জানুয়ারি ২৪, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর