thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

তিউনিশিয়ায় নতুন সংবিধান

২০১৪ জানুয়ারি ২৪ ১৮:৩০:৩৫
তিউনিশিয়ায় নতুন সংবিধান

দ্য রিপোর্ট ডেস্ক : তিউনিশিয়ার জাতীয় সংসদ দেশটির নতুন সংবিধানের জন্য চূড়ান্ত আর্টিকেলগুলোর অনুমোদন দিয়েছে। এক শক্তিশালী গণঅভ্যুত্থানের মধ্য দিয়ে সাবেক স্বৈরশাসক জয়নাল আবেদীন বেন আলীকে ক্ষমতা থেকে উৎখাতের তিন বছর পর এই সংবিধান প্রণীত হতে যাচ্ছে। খবর আল জাজিরার।

ব্যাপক দ্বন্দ্ব-সংঘাত ও নানা চড়াই-উৎরাই পেরিয়ে অবশেষে তিউনিশিয়ার সেক্যুলার ও ইসলামপন্থি রাজনৈতিক দলগুলো এই ঐকমত্যে পৌঁছায়। সংবিধানের চূড়ান্ত অনুমোদনের জন্য শনিবার দেশটির জাতীয় সংসদে ভোট অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

২০১১ সালে তিউনিশিয়ার গণজাগরণ থেকেই সূচনা হয়েছিল আরব বসন্তের। এ বসন্তে লিবিয়া, মিসর, সিরিয়াসহ সমগ্র মধ্যপ্রাচ্য উত্তাল হয়ে পড়ে। বেশিরভাগ দেশেই এখনও পুরোপুরি রাজনৈতিক স্থিতিশীলতা ও পূর্ণ গণতন্ত্র প্রতিষ্ঠা সম্ভব হয়নি।

তিউনিশিয়া এ ক্ষেত্রে ব্যতিক্রমী নজির স্থাপন করেছে। ক্ষমতাসীন ইসলামপন্থি ও বিরোধী সেক্যুলারদের মধ্যে টানা তিন বছর ধরে ব্যাপক রাজনৈতিক টানাপোড়েনের অবসান ঘটিয়ে দেশটিতে পূর্ণ গণতন্ত্র প্রতিষ্ঠিত হতে যাচ্ছে।

দেশটির ক্ষমতাসীন ইসলামপন্থি দল এনহাদার উদ্যোগেই তিউনিশিয়ার সংকট সমাধানের পথ উন্মুক্ত হয়। এনহাদা বিরোধী সেক্যুলারদের দাবি মেনে নিয়ে ক্ষমতা ছেড়ে দেয় এবং নতুন করে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠানের ঘোষণা দেয়। চলতি বছরের শেষে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচন পর্যন্ত একটি টেকনোক্র্যাট প্রশাসনের হাতে দেশ পরিচালনার দায়িত্ব তুলে দেওয়া হয়।

দেশটির নতুন প্রধানমন্ত্রী মেহেদী জুমা সংবিধান অনুমোদনের পর একটি নির্দলীয় মন্ত্রিসভা গঠনের ঘোষণা দিয়েছেন।
তিউনিশিয়া সমগ্র আরব জগতের মধ্যে সবচেয়ে সেক্যুলার একটি দেশ। কিন্তু রাষ্ট্র পরিচালনা এবং রাজনীতির ক্ষেত্রে ইসলামের ভূমিকা কী হবে তা নিয়ে ইসলামপন্থি ও সেক্যুলারদের মধ্যে বিরোধের কারণে নতুন সংবিধান প্রণয়নে এত সময় লাগল। তবে এখনও অনেক চ্যালেঞ্জ রয়ে গেছে।

দেশটির জাতীয় সংবিধান সভার পর্যবেক্ষক সংস্থার প্রেসিডেন্ট আমিরা ইয়াহইওয়ি বলেন, ‘পরবর্তী চ্যালেঞ্জগুলো কী হতে পারে তা বের করে আনার চেষ্টা করছি।’ তিউনিশিয়ার মানবাধিকার কর্মীদের হাতেই সংবিধান সম্পর্কিত সকল পর্যালোচনার দায়িত্ব দেওয়া হয়েছে।’
(দ্য রিপোর্ট/এমএ/এসকে/এনআই/জানুয়ারি ২৪, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর