thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২ মে 24, ১৯ বৈশাখ ১৪৩১,  ২৩ শাওয়াল 1445

‘মানুষের ভাগ্য মুক্তবাজার অর্থনীতির কাছে ইজারা দেওয়া যাবে না’

২০১৪ জানুয়ারি ২৪ ১৯:৪১:৪৮
‘মানুষের ভাগ্য মুক্তবাজার অর্থনীতির কাছে ইজারা দেওয়া যাবে না’

দ্য রিপোর্ট প্রতিবেদক : বাংলাদেশের অর্থনীতি ও মানুষের ভাগ্যকে মুক্তবাজার অর্থনীতির কাছে ইজারা দেওয়া যাবে না বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

রাজধানীর শান্তিনগরের পাঞ্জেরী পাবলিকেশন্স (পিবিএস) ভবনে শুক্রবার সন্ধ্যায় এক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন তিনি।

‘সৃজনশীল প্রকাশনায় স্বল্প সুদে ব্যাংক ঋণ বিষয়ক’ এ কর্মশালার আয়োজন করে বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি।

হাসানুল হক ইনু বলেন, জিয়াউর রহমান, এরশাদ ও খালেদা জিয়ার সরকার দেশকে মুক্তবাজার অর্থনীতির কাছে ইজারা দিয়েছিল। রাষ্ট্রের ভূমিকাকে খাটো করেছিল। কিন্তু মহাজোট সরকারের আমলে বিশ্বায়ন ও মন্দার যুগেও দেশে ৬ শতাংশের বেশি প্রবৃদ্ধি অর্জিত হয়েছে।

মহাজোট সরকার ক্ষুদ্র ও মাঝারি (এসএমই) শিল্পকে শক্তিশালী করেছে দাবি করে মন্ত্রী বলেন, গত বছর এসএমই খাতে ৬২ হাজার কোটি টাকা ঋণ বিতরণ করা হয়েছে। এ ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির দাবির পরিপ্রেক্ষিতে প্রকাশনা শিল্পে ১০ শতাংশ সুদে ঋণ দিতে নীতিমাল জারি করায় তিনি বাংলাদেশ ব্যাংককে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, ছাপার অক্ষরে বই না পেলে জ্ঞানচর্চা হোঁচট খায়। বই বিক্রিও একটা বড় চ্যালেঞ্জ। স্বল্প সুদে এই ঋণ ব্যবহার করে প্রকাশকরা তাদের সৃজনশীল কাজ চালিয়ে যেতে পারবেন।

এর আগে কখনো প্রকাশকরা সরকারের পৃষ্ঠপোষকতা পাননি দাবি করে জাসদ সভাপতি বলেন, স্বল্প সুদের ঋণ দেওয়ার পাশাপাশি সরকার প্রকাশক পল্লী ও মুদ্রণ পল্লীর জন্য অল্প দামে জমিও দিয়েছে। আপনারা এ ঋণের সদ্ব্যবহার পাঠকদের স্বল্প দামে বই দিবেন, যাতে সবাই বই কিনতে পারে।

বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ওসমান গনির সভাপতিত্বে কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য দেন, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক নির্মল চন্দ্র ভক্ত, বাংলাদেশ ব্যাংকের উপ মহাব্যবস্থাপক আশ্রাফুল ইসলাম, আইডিএলসি ফিন্যান্স লিমিটেডের মহাব্যবস্থাপক ও এসএমই বিভাগের প্রধান জাহিদ ইবনে হাই ও অন্য প্রকাশ প্রকাশনীর প্রকাশক মাজারুল ইসলাম।

অনুষ্ঠান শেষে কর্মশালায় এসএমই ঋণের বিভিন্ন দিক সম্পর্কে প্রকাশকদের ধারণা দেওয়া হয়।

(দ্য রিপোর্ট/এসআর/এসবি/ এনআই/জানুয়ারি ২৪, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর