thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৭ মে 24, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৯ জিলকদ  1445

মাইকেল মধুসূদনের ১৯০তম জন্মবার্ষিকী

সাগরদাঁড়িতে মধুমেলা শনিবার

২০১৪ জানুয়ারি ২৪ ২১:৪৫:৩০
সাগরদাঁড়িতে মধুমেলা শনিবার

যশোর সংবাদদাতা : শনিবার মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯০তম জন্মবার্ষিকী। এ উপলক্ষে কেশবপুরের সাগরদাঁড়িতে শুরু হচ্ছে সাত দিনব্যাপী মধুমেলা। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় ও মোবাইল অপারেটর বাংলালিংকের সহযোগিতায় যশোর জেলা প্রশাসন সপ্তাহব্যাপী মধুমেলার আয়োজন করেছে।

এ বছর মহাকবি মধুসূদন পদক পাচ্ছেন সাগরদাঁড়ি মধুসূদন একাডেমির পরিচালক কবি খসরু পারভেজ। মধুসূদন দত্তের ওপর গবেষণার স্বীকৃতিস্বরূপ তাকে এ পদক দেওয়া হচ্ছে।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, সাগরদাঁড়ির মধুমঞ্চে শনিবার সন্ধ্যা ৬টায় জনপ্রশাসন মন্ত্রালয়ের প্রতিমন্ত্রী বেগম ইসমাত আরা সাদেক এমপি মধুমেলার উদ্বোধন করবেন। তার আগে কপোতাক্ষ নদের পাড়ে নবনির্মিত ১০ ফুট উচ্চতার মধুসূদন দত্তের পূর্ণাঙ্গ ভাস্কর্যের উদ্বোধন করবেন তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন যশোর-৩ (সদর) আসনের এমপি কাজী নাবিল আহমেদ, যশোর-৪ (বাঘারপাড়া-অভয়নগর) আসনের এমপি রণজিৎ কুমার রায়, যশোর-৫ (মণিরামপুর) আসনের এমপি স্বপন ভট্টাচার্য্য, পুলিশ সুপার জয়দেব কুমার ভদ্র, যশোর জেলা আওয়ামী লীগের সভাপতি আলী রেজা রাজু ও সাধারণ সম্পাদক শাহীন চাকলাদার, উপজেলা চেয়ারম্যান এইচ এম আমির হোসেন প্রমুখ।

মধুমেলা উপলক্ষে সাগরদাঁড়িতে কৃষি ও প্রযুক্তি মেলা, মধুমঞ্চে উন্মুক্ত যাত্রা, সার্কাস, যাদু প্রদর্শনী, বিচিত্রা অনুষ্ঠান, ইঞ্জিন ট্রেন, মৃত্যুকুপ ও বিসিকের স্টলসহ গ্রামীণ পসরার আয়োজন রয়েছে।

মধুমঞ্চে প্রতিদিন বিকেল ৩টা থেকে কবির সৃষ্টি, সাহিত্য ও জীবনীর উপর বিষয় ভিত্তিক আলোচনায় অংশ গ্রহণ করবেন দেশের বিশিষ্ট শিক্ষাবিদ ও কবি সাহিত্যিকগণ। এ ছাড়া প্রতিদিন সন্ধ্যায় দেশবরেণ্য খ্যাতিমান শিল্পীরা সংগীত পরিবেশন করবেন। এ উপলক্ষে সাগরদাঁড়ির মধুপল্লী, আম্রকানন বিদায়ঘাটসহ কবির শৈশবের স্মৃতি বিজড়িত কাঠবাদাম গাছ তলা মধুভক্তদের পদচারণায় মুখরিত হয়ে উঠবে।

কেশবপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) সৈয়দ লুৎফর রহমান জানান, মধুমেলা ঘিরে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার জন্য সাগরদাঁড়ি অস্থায়ী পুলিশ ক্যাম্প স্থাপন করা হয়েছে। যে কোন উপায়ে মেলার সু-শৃঙ্খল পরিবেশ বজায় রাখতে প্রশাসন বদ্ধ পরিকর।

মেলা উদযাপন কমিটির সদস্য সচিব ও ইউএনও আবু সায়েদ মো. মনজুর আলম জানান, অশ্লীলতা বর্জিত নির্মল মধুমেলার বিভিন্ন অনুষ্ঠানে অতিথিদের আমন্ত্রণ নিশ্চিত এবং মেলা সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে যাবতীয় কাজ সম্পন্ন করা হয়েছে। মধুমেলা ঘিরে ইতোমধ্যে মধুভক্ত ও পর্যটকদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে কপোতাক্ষ পাড়ের সাগরদাঁড়ি।

(দ্য রিপোর্ট/জেএম/এমএআর/জানুয়ারি ২৪, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর