thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৭ মে 24, ২৪ বৈশাখ ১৪৩১,  ২৮ শাওয়াল 1445

সিরাজগঞ্জে অবৈধভাবে বালু উত্তোলন

২০১৪ জানুয়ারি ২৪ ২১:৫১:৩৫
সিরাজগঞ্জে অবৈধভাবে বালু উত্তোলন

সিরাজগঞ্জ সংবাদদাতা : সিরাজগঞ্জের বেলকুচি ও এনায়েতপুর থানার একটি চক্র যুমনা নদীসহ পানি উন্নয়ন বোর্ডের সরকারি খাস খালের বিভিন্ন স্থানে ড্রেজার বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করছে। এ কারণে আসন্ন বর্ষা মৌসুমে খালপাড়ের মানুষ তাদের তাঁত কারখানা, বসতবাড়ি, আবাদি জমিসহ বিভিন্ন প্রতিষ্ঠান ভাঙনের আশঙ্কা করছেন।

স্থানীয়রা জানান, দীর্ঘদিন ধরে সরকারি দলের কতিপয় নেতাকর্মীর যোগসাজসে ওই দুই এলাকার বিভিন্ন স্থানে এই অবৈধ বালু উত্তোলন করা হচ্ছে। প্রতিদিন প্রায় লাখ লাখ টাকার বালু উত্তোলন করা হলেও সংশ্লিষ্ট প্রশাসনের পক্ষ থেকে প্রয়োজনীয় কোন ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে না।

সরেজমিনে দেখা যায়, এনায়েতপুর থানার জালালপুর ইউনিয়নের পাড়ামোহনপুর পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) সরকারি খাস খালে পানি জমে থাকায় দীর্ঘদিন ধরে এলাকার প্রভাবশালী কিছু লোক দুটি ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন করছে। ৪০ দিনের কর্মসূচি প্রকল্পের আওতায় বিভিন্ন বাড়ির আঙ্গিনা ও পুকুর ভরাট করার কাজে চলছে এই বালু বিক্রি।

এদিকে বেলকুচি উপজেলার রান্ধুনীবাড়ি যমুনা নদী থেকে অনুরূপভাবে বালু উত্তোলন করছে স্থানীয় প্রভাবশালীরা। তারা স্থানীয়দের কাছে বালু বিক্রি করে লাখ লাখ টাকা ‍উপার্জন করছেন।

স্থানীয়রা এ বিষয়ে কথা বলার চেষ্টা করলে তাদের প্রাণনাশের হুমকিসহ পুলিশেরও ভয় দেখনো হচ্ছে বলে অভিযোগ উঠেছে।

তবে বালু উত্তোলনকারীরা বলছেন, সংশ্লিষ্ট প্রশাসনসহ সাবাইকে ম্যানেজ করেই বালু উত্তোলন করা হচ্ছে।

এ বিষয়ে সংশ্লিষ্ট প্রশাসনের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, অবৈধ বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে খুব শীঘ্রই আইনি ব্যবস্থা নেওয়া হবে।

(দ্য রিপোর্ট/আরএ/এমএআর/জানুয়ারি ২৪, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর