thereport24.com
ঢাকা, শুক্রবার, ১০ মে 24, ২৭ বৈশাখ ১৪৩১,  ২ জিলকদ  1445

পাকিস্তানে সন্ত্রাস দমনের অর্থ খরচ হয় বিলাসিতায়

২০১৪ জানুয়ারি ২৫ ০১:৫৮:৪০
পাকিস্তানে সন্ত্রাস দমনের অর্থ খরচ হয় বিলাসিতায়

দ্য রিপোর্ট ডেস্ক : পাকিস্তানে সন্ত্রাস দমনের এক গোপন তহবিলের অর্থ দেশটির কর্মকর্তারা বিলাসিতার কাজে খরচ করছেন। মন্ত্রীদের আত্মীয়-স্বজন ও ভিআইপিদের জন্য উপহার, বিলাসবহুল কার্পেট, স্বর্ণের অলংকার কেনার জন্য খরচ হয় ওই তহবিলের অর্থ।

সম্প্রতি সংবাদ সংস্থা এএফপির প্রকাশিত এক নথিতে এ সব তথ্য তুলে ধরা হয়। ওই নথিতে তালেবান সহিংসতা কবলিত দরিদ্র অথচ পরমাণু শক্তিধর পাকিস্তানের ভয়াভহ দুর্নীতির চিত্র উঠে এসেছে।

এএফপির খবরে বলা হয়, ৯/১১ এর হামলার পর যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো আল কায়দা সমর্থিত যোদ্ধা ও তালেবানদের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যেতে কয়েক বিলিয়ন ডলার সহায়তা দেয় পাকিস্তানকে। অথচ পাকিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সন্ত্রাস দমনের দায়িত্বপ্রাপ্ত বিভাগ ওই অর্থ বিলাসিতার কাজে ব্যয় করেছে।

এতে বলা হয়, পাকিস্তানের এক স্থানীয় সাংবাদিক অনুসন্ধানে ওঠে এসছে, দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ন্যাশনাল ক্রাইসিস ম্যানেজমেন্ট সেল (এনসিএমএস) ২০০৯ সাল থেকে ২০১৩ সালের মধ্যে ৪২৫ মিলিয়ন রুপি সন্ত্রাস দমনের জন্য বরাদ্দ পায়।

নথিতে দেখানো হয়, এনসিএমএস ওই অর্থের বেশির ভাগই খরচ করেছে কর্মকর্তাদের পরিবহন, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের কূটনৈতিক কর্মকর্তাদের উপহার প্রদান ও মন্ত্রণালয়ের বিভিন্ন মন্ত্রী ও কর্মকর্তাদের ব্যক্তিগত কাজে। অনেক সময় স্বর্ণের অলঙ্কার, কার্পেট ও ফুল কেনার জন্যও ওই অর্থ খরচ দেখিয়েছে এনসিএমএস।

(দ্য রিপোর্ট/এআইএম/এএল/জানুয়ারি ২৫, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর