thereport24.com
ঢাকা, শুক্রবার, ১০ মে 24, ২৭ বৈশাখ ১৪৩১,  ২ জিলকদ  1445

সংস্কার ও ছাড়ের প্রতিশ্রুতি সত্ত্বেও ইউক্রেনে বিক্ষোভ অব্যাহত

২০১৪ জানুয়ারি ২৫ ১১:০৪:০৩
সংস্কার ও ছাড়ের প্রতিশ্রুতি সত্ত্বেও ইউক্রেনে বিক্ষোভ অব্যাহত

দ্য রিপোর্ট ডেস্ক : সরকারের পুণর্গঠন ও বিভিন্ন বিষয়ে সংস্কার ও ছাড়ের প্রতিশ্রুতি সত্ত্বেও ইউক্রেনের বিক্ষোভকারীরা প্রশমিত হননি।

এমনকি বিক্ষোভ এখন রাজধানী কিয়েভ ছাড়িয়ে দেশজুড়ে ছড়িয়ে পড়তে শুরু করেছে। ইউক্রেনের প্রায় অর্ধেকজুড়ে সরকারবিরোধী বিক্ষোভকারীরা রাস্তায় নেমে এসেছেন।এদিকে রাজধানী কিয়েভে রাতভর পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে তুমুল সংঘর্ষ হয়েছে।

প্রেসিডেন্ট ইয়ানুকোভিচ শুক্রবার বিক্ষোভবিরোধী আইন পরিবর্তন, আটককৃত বিক্ষোভকারীদের ছেড়ে দেয়া ও মন্ত্রিসভায় রদবদলের ঘোষণা দেওয়ার পরও বিক্ষোভকারীরা তাদের বিক্ষোভ অব্যাহত রেখেছে।


বিরোধী নেতা ভিটালি ক্লিচকো বলেন, বিক্ষোভকারীরা এখন প্রেসিডেন্টের পদত্যাগ দাবি করছেন। এর আগে তারা প্রধানমন্ত্রী মিকোলা আজারোভেরও পদত্যাগ দাবি করেছিল।

এদিনে ইউক্রেনের ৬টি গুরুত্বপূর্ণ অঞ্চলের প্রশাসনিক ভবন নিজেদের দখলে নিয়েছে বিক্ষোভকারীরা। এর ফলে প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচ দেশের একটি অংশের উপর নিয়ন্ত্রণ হারান।

এদিকে জার্মানি ও ফ্রান্স ইউক্রেন সরকারের কড়া সমালোচনা করে সংকট নিরসনে গ্রহণযোগ্য পদক্ষেপ নেওয়ার আহবান জানায়। তবে ইউরোপীয় ইউনিয়নের ২৮টি দেশ এখনো ইউক্রেনের উপর অর্থনৈতিক অবরোধ আরোপের মতো কঠোর কোনো পদক্ষেপ নেওয়ার বিষয়ে একমত হতে পারেনি।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্র ইতোমধ্যেই ইউক্রেনের উপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি করেছে।

গত নভেম্বর থেকেই সরকারের একটি সিদ্ধান্তের বিরুদ্ধে ইউক্রেনের রাজধানী কিয়েভের ইন্ডিপেন্ডেন্ট স্কয়ারে বিক্ষোভ চলছিল। রাশিয়ার অনুকূলে থেকে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে দেশটির সরকার একটি সম্ভাব্য অর্থনৈতিক সহায়তা চুক্তি থেকে বিরত থাকায় ওই বিক্ষোভ শুরু হয়।

তবে পরে বিক্ষোভকারীরা এই ইস্যুর সাথে সরকারের ব্যাপক দুর্নীতি ও অনিয়মের বিষয়গুলোকেও যুক্ত করে। (সূত্র : বিবিসি)

(দ্য রিপোর্ট/এমএ/ এমডি/জানুয়ারি ২৫, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর