thereport24.com
ঢাকা, রবিবার, ২ জুন ২০২৪, ১৯ জ্যৈষ্ঠ ১৪৩১,  ২৫ জিলকদ  ১৪৪৫

সপ্তাহজুড়ে পিই বেড়েছে ৪.০৪ শতাংশ

২০১৪ জানুয়ারি ২৫ ১৩:৪৫:২০
সপ্তাহজুড়ে পিই বেড়েছে ৪.০৪ শতাংশ

দ্য রিপোর্ট প্রতিবেদক : লেনদেন হওয়া অধিকাংশ কার্যদিবস বাজার ঊর্ধ্বমুখী থাকায় সপ্তাহশেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও) ৪.০৪ শতাংশ বেড়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সপ্তাহশেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্য আয় অনুপাত ছিল ১৬.৬১ পয়েন্ট। আগের সপ্তাহশেষে পিই রেশিও ছিল ১৫.৯৬ পয়েন্ট। অর্থাৎ সপ্তাহশেষে পিই রেশিও বেড়েছে ০.৬৫ পয়েন্ট বা ৪.০৪ শতাংশ।

সপ্তাহ শেষে ব্যাংকিং খাতের পিই অবস্থান করছে ২০.৫৮ পয়েন্টে, আর্থিক খাতের ২৭.৬৮ পয়েন্টে, প্রকৌশল খাতের ২২.০৬, খাদ্য ও আনুষঙ্গিক খাতের ২৩.৫১, বিদ্যুৎ ও জ্বালানী খাতের ১২.১১, পাট খাতের ১৩৩.৬০, বস্ত্র খাতের ১৭.৭০, ওষুধ ও রসায়ন খাতের ২০.৯০, সেবা ও আবাসন খাতের ৩৫.২১, সিমেন্ট খাতের ১৮.১৭, তথ্যপ্রযুক্তি খাতের ২৮.৩৫, চামড়া খাতের ১৭.২১, সিরামিক খাতের ২৯.২৮, বিমা খাতের ২৯.১১, বিবিধ খাতের ২৯.১১, পেপার এবং প্রিন্টিং খাতের ৭৫.৬৮, টেলিকমিউনিকেশন খাতের ২১.০৪, ভ্রমন ও অবকাশ খাতের ১৮.৪২ পয়েন্ট।

সার্বিক পিই’র হিসাবে দেখা গেছে ২০০৯ সালে ডিএসইর পিই ছিল ২৫.৬৫, ২০১০ সালে ২৯.১৬, ২০১১ সালে ১৩.৬৮, ২০১২ সালে ১২.০৭ এবং ২০১৩ সালে ডিএসই’র সার্বিক পিই রেশিও ছিল ১৫.০৭।

উল্লেখ্য, খাতভিত্তিক পিই রেশিও হিসাব করা হয়েছে ‘জেড’ ক্যাটাগরি, ওটিসি’র শেয়ার ও যে সব শেয়ার দীর্ঘদিন লেনদেন হয় না সেগুলোর হিসাব বাদ দিয়ে।

(দ্য রিপোর্ট/ডব্লিউএন/আরকে/জানুয়ারি ২৫, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর