thereport24.com
ঢাকা, শুক্রবার, ১০ মে 24, ২৭ বৈশাখ ১৪৩১,  ২ জিলকদ  1445

থাইল্যান্ডের নির্বাচনে বাধা দেবে না বিক্ষোভকারীরা

২০১৪ জানুয়ারি ২৫ ১৩:৪৮:৩৫
থাইল্যান্ডের নির্বাচনে বাধা দেবে না বিক্ষোভকারীরা

দ্য রিপোর্ট ডেস্ক : থাইল্যান্ডের বিক্ষোভে নেতৃত্বদানকারী বিরোধীদলীয় নেতা সুথেপ থাওগসুবান জানিয়েছেন, আগামী মাসে অনুষ্ঠিতব্য থাইল্যান্ডের জাতীয় নির্বাচনে তার সমর্থকরা বাধা দেবেন না।

তিনি জানান, জনগণ ভোট দিতে এলে তারা বাধা দেবেন না। তবে ব্যাংককের ৫০টি ভোট কেন্দ্রের বাইরে তারা বিক্ষোভ চালিয়ে যাবে।

সাংবিধানিক আদালত ২ ফেব্রুয়ারিতে অনুষ্ঠিতব্য জাতীয় নির্বাচন স্থগিত বৈধ বলে রুল জারি করেছেন।

তবে এই নির্বাচন স্থগিতের ক্ষমতা শুধু প্রধানমন্ত্রীরই আছে। তিনি নির্বাচন কমিশনের প্রধানের সঙ্গে আলোচনা করে এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে পারবেন বলে আদালত জানিয়েছেন।

তবে, নির্বাচন স্থগিত করা হবে না বলে জানিয়েছেন দেশটির সরকার।

গত বছরের নভেম্বরে একটি বিতর্কিত অ্যামনেস্টি বিল নিয়ে এই বিক্ষোভ শুরু হয়। ওই অ্যামনেস্টি বিল অনুয়ায়ী দেশটির বর্তমান প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রার ভাই থাকসিন সিনাওয়াত্রাকে দেশে ফিরে দুর্নীতির মামলায় সাজা ভোগ করতে হবে না।

ওই বিলটি থাই সিনেটে পাস না হলেও প্রস্তাবিত বিলটি নিয়ে দেশটিতে রাজনৈতিক অস্থিরতা শুরু হয়। আন্দোলনকারীরা ইংলাকের পদত্যাগের দাবি জানান। চাপের মুখে ইংলাক সংসদ ভেঙে দিয়ে আগাম নির্বাচনের ঘোষণা দেন।

তারপরও বিক্ষোভকারীরা ইংলাকের পদত্যাগের দাবিতে বিক্ষোভ অব্যাহত রাখে। প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রার বিরুদ্ধে গতবছরের নভেম্বর থেকে শুরু হওয়া এ আন্দোলনে আটজন নিহত ও ৪৫০ জন আহত হয়েছেন বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছেন। (সূত্র: বিবিসি)

(দ্য রিপোর্ট/কেএন/এমডি/আরকে/জানুয়ারি ২৫, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর