thereport24.com
ঢাকা, রবিবার, ৫ মে 24, ২২ বৈশাখ ১৪৩১,  ২৬ শাওয়াল 1445

জোহরের নামাজের আগে আখেরি মোনাজাত

২০১৪ জানুয়ারি ২৫ ১৫:৩৪:৫৯
জোহরের নামাজের আগে আখেরি মোনাজাত

কাওসার আজম ও মীর ফারুক, টঙ্গীর ইজতেমা ময়দান থেকে : ঢাকার অদূরে টঙ্গীর তুরাগ তীরে শুরু হওয়া এবারের দুই পর্বের বিশ্ব ইজতেমার প্রথম পর্ব রবিবার দুপুরে আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হচ্ছে। তাবলীগ জামাতের সর্ববৃহৎ এ ইসলামী জমায়েতে দেশ-বিদেশের লাখ লাখ মুসল্লি অংশ নিচ্ছেন।

রবিবার বাদ ফজর উসূলে বয়ানের মাধ্যমে শেষ দিনের কার্যক্রম শুরু হয়। বয়ান করছেন বাংলাদেশের মাওলানা জমির উদ্দিন। সকাল ৯টা পর্যন্ত চলবে এ বয়ান। এরপর এক ঘণ্টা বিরতি দিয়ে তাশকিল ও হেদায়েতি বয়ান শুরু হবে। বয়ান করবেন দিল্লির মাওলানা জুবাইরুল হাসান। আলোচনা শেষে তিনিই বিশ্ব মুসলিম উম্মাহর শান্তি, ঐক্য, ভ্রাতৃত্ব, কল্যাণ ও সমৃদ্ধি কামনা করে আরবী ও উর্দু ভাষায় মোনাজাত পরিচালনা করবেন। আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে দুই পর্বের এবারের বিশ্ব ইজতেমার প্রথম পর্ব।

এদিকে আখেরি মোনাজাতে অংশ নিতে লাখো মুসল্লির পদভারে মুখর টঙ্গীর তুরাগ তীর। যত দূর চোখ যায় শুধু মানুষ আর মানুষ। `আল্লাহ আল্লাহ, লাব্বায়েক আল্লাহুম্মা লাব্বায়েক’ জিকির-আসকার আর বয়ান শুনে বিশ্ব ইজতেমার দ্বিতীয় দিন শনিবার রাত কাটিয়েছেন তারা।

আখেরি মোনাজাতে অংশ নিতে ইতোমধ্যে লাখো মুসল্লি জড়ো হয়েছেন টঙ্গীর তুরাগ তীরে। দেশের বিভিন্ন স্থান থেকে কেউ বাসে, কেউ ট্রেনে আবার কেউবা হেঁটেই শামিল হয়েছেন এখানে। ভিন দেশ থেকে এসেছেন ২২ হাজার মুসল্লি। যারা আগে আসতে পারেননি আখেরি মোনাজাতে অংশ নিতে তারাও ছুটছেন তুরাগ তীরে।

মোট ৯ মুসল্লির মৃত্যু

বিশ্ব ইজতেমায় অংশ নিতে আসা আরও তিন মুসল্লির মৃত্যু হয়েছে। রবিবার ফজরের নামাজের পর তাদের নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। এ নিয়ে এবারের ইজতেমায় অংশ নেওয়া মোট নয় মুসল্লির মৃত্যু হয়েছে। এর মধ্যে একজন বিদেশি নাগরিক রয়েছেন।

ইজতেমা ময়দানের জিম্মাদার আলেম মাওলানা নাসির উদ্দিন তাদের মৃত্যুর বিষয়টি দ্য রিপোর্টকে জানান। তবে তিনি তাদের পরিচয় জানাতে পারেননি। শনিবার রাতে তারা মারা যান।

এর আগে শুক্রবার গভীর রাতে মারা যান আহমেদ আবদুল জরুন (৭০) নামের ইয়েমেনের এক নাগরিক। এ ছাড়া শুক্রবার গভীর রাতে মারা যান ময়মনসিংহের গফরগাঁও থানার শামসুদ্দিন (৬০) ও কুষ্টিয়া জেলার সদর থানার জিহাদ আলী (৬০)। মৃত অপর মুসল্লির পরিচয় জানা সম্ভব হয়নি।

বৃহস্পতিবার রাতে মারা যান ঢাকার কেরানীগঞ্জের মো. ওমর আলী (৪৮) ও সিরাজগঞ্জের বেলকুচি থানার মধ্য সেতোয়ালী গ্রামের আব্দুল মজিদ প্রামাণিক (৬৫)।

দুই পর্বের বিশ্ব ইজতেমার প্রথম পর্বের দ্বিতীয়দিন শনিবার বাদ ফজর আমবয়ানের মধ্য দিয়ে শুরু হয়। বয়ান করেন তাবলিগ জামাতের পাকিস্তানের মুরব্বি মাওলানা আব্দুল আজিজ। সকাল ৯টা পর্যন্ত চলে এ বয়ান। এরপর এক ঘণ্টা সকালের খাবার ও অজু-গোসলের বিরতি চলে। সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ইজতেমা ময়দানের উত্তর পাশে অবস্থিত মূল মঞ্চের মিম্বরে চলে দেশের বিভিন্ন এলাকা থেকে আসা আলেম-উলামাদের আমবয়ান। একই সময়ে ইজতেমার পশ্চিম পাশে নামাজের মিম্বরে চলে বিভিন্ন কওমি, হাফেজিয়া ও আলিয়া মাদ্রাসার ছাত্রদের বয়ান। এ ছাড়া চলে খিত্তায় খিত্তায় হালকায়ে তালিম। দুপুর ১২টা থেকে ২টা পর্যন্ত জোহরের নামাজ ও দুপুরের খাবারের বিরতি চলে। এরপর আবারও শুরু হয় আমবয়ান।

এদিকে ইজতেমা ময়দানের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশ ও র‌্যাবের পাশাপাশি অন্যান্য সংস্থার সদস্যরা দায়িত্ব পালন করছেন। ইজতেমা ময়দানের প্রবেশদ্বার ও গুরুত্বপূর্ণ স্থানে রয়েছে সিসি ক্যামেরা, ওয়াচ টাওয়ার। এ ছাড়া রয়েছে নৌ-টহল, আকাশে টহল দিচ্ছে র‌্যাবের হেলিকপ্টার। এ ছাড়া রয়েছেন বোমা নিষ্ক্রিয়করণ দল। ২৪ ঘণ্টা সিসি ক্যামেরাসহ ওয়াচ টাওয়ারের মাধ্যমে সবকিছু পর্যবেক্ষণ করছেন আইনশৃঙ্খলা বাহিনী।

দিনের বেলা শীত কম থাকলেও রয়েছে ঠাণ্ডা বাতাস। তবে বেলা পড়ার সঙ্গে সঙ্গে শীতের আবহ তৈরি হচ্ছে। তাই ফুটপাতের গরমের কাপড়ের দোকানগুলোও জমে উঠেছে।

তাবলিগ জামাত অস্ট্রেলীয় শাখার আমির ও বাংলাদেশি প্রবাসী আবু মো. আলী জানান, প্রায় ২০০ দেশের ৩০ থেকে ৪০ হাজার মুসল্লি ইজতেমায় যোগ দিয়েছেন।

(দ্য রিপোর্ট/কেএ/এএস/আরকে/জানুয়ারি ২৫, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

ধর্ম এর সর্বশেষ খবর

ধর্ম - এর সব খবর