thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৭ মে 24, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৯ জিলকদ  1445

বেড়েছে ব্রয়লার মুরগির দাম, কমেনি চালের

২০১৪ জানুয়ারি ২৫ ২১:৩৩:০৩
বেড়েছে ব্রয়লার মুরগির দাম, কমেনি চালের

দ্য রিপোর্ট প্রতিবেদক : বাজারে শীতকালীন সবজির দাম কমলেও বেড়েছে মুরগির (ব্রয়লার) দাম। গত কয়েক সপ্তাহ অবরোধ-হরতাল না থাকলেও কমেনি চালের দাম। গত সপ্তাহের মত শনিবারও বেশি দামে বিক্রি হচ্ছে চাল।

মুরগি ব্যবসায়ীরা বলছেন, চলতি সপ্তাহ শেষে ব্রয়লারসহ সকল মুরগির দাম আরও বাড়তে পারে। এদিকে বেশ চড়া দামে বিক্রি হচ্ছে মাছ।

রাজধানীর হাতিরপুল ও কাঁঠালবাগান বাজার ঘুরে শনিবার বিকেলে দেখা গেছে, কেজিতে ১০ থেকে ১৫ টাকা বৃদ্ধি পেয়েছে ব্রয়লার মুরগির দাম। বর্তমানে প্রতি কেজি ব্রয়লার মুরগী বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৪৫ টাকায়। অথচ গত কয়েকদিন আগেও ওই একই মুরগির দাম ছিল ১৩০ টাকা।

কাঁঠালবাগান কাঁচাবাজারের বিসমিল্লাহ ব্রয়লার হাউসের মুরগি ব্যবসায়ী আতাউর রহমান বলেন, এখন শীতের মৌসুম হওয়ার কারণে এক দিকে মুরগির উৎপাদন হয় না, অপরদিকে বিভিন্ন অনুষ্ঠান বেশি থাকে। তাই দামটাও একটু বেশি হয়। একই বাজারের অপর একজন ব্যবসায়ী জানান, আড়তদাররা দাম বাড়িয়েছে। আমরা এ বিষয়ে বেশি কিছু জানি না।

হাতিরপুল বাজারের মুরগি ব্যবসায়ী সুমন মাহমুদ বলেন, ঢাকার বাইরে মুরগির দাম বেশি হওয়ার কারণে দাম কিছুটা বেড়েছে।

তবে অন্য মাংসের দাম স্থিতিশীল রয়েছে। প্রতি কেজি গরু ২৮০ টাকায় ও খাসি মানভেদে ৪৫০ থেকে ৫০০ টাকায় বিক্রি হচ্ছে। এদিকে গত সপ্তাহে বিশ্ব ইজতেমার কারণে ডিমের দাম বাড়ার সম্ভাবনার কথা ব্যবসায়ীরা জানালেও দাম বাড়েনি। প্রতি হালি মুরগির ডিম বিক্রি হচ্ছে ২৮ টাকায়।

গত সপ্তাহের চেয়ে আজ (শনিবার) প্রায় প্রতিটি সবজির দাম কেজিতে ৫-১০ টাকা কমেছে। রাজধানীর বাজারে গত সপ্তাহে আলু বিক্রি হয়েছে কেজি প্রতি ১৬-১৮ টাকায়। কিন্তু আজ একই আলু বিক্রি হচ্ছে ১০-১২ টাকায়। অন্য সবজির মধ্যে পেঁপে কেজি প্রতি ২০ টাকায়, মটরশুঁটি ৪০ টাকায়, ফুলকপি বাজারভেদে ২৫-৩০ টাকায়, শিম ২০-৩০ টাকায়, গাজর ৩০ টাকায়, শালগম ১৫ টাকায়, টমেটো ২৫-৩০ টাকায় বিক্রি হচ্ছে। গত সপ্তাহে প্রতি কেজি কাঁচামরিচ ৬০ টাকায় বিক্রি হলেও তা কমে ৪০ টাকায় বিক্রি হচ্ছে। কমেছে দেশী ও বিদেশী দুই ধরনেরই পেঁয়াজের দাম। দেশী পেঁয়াজ প্রতি কেজি ৩০ টাকা ও বিদেশী পেঁয়াজ ২৮ টাকায় বিক্রি হচ্ছে। মৌসুম না থাকায় বরবটি প্রতি কেজি ১০০ টাকায় ও করলা ৫০ টাকায় বিক্রি হচ্ছে।

কাঁঠালবাগান বাজারের সবজি ব্যবসায়ী আলম তালুকদার জানান, দেশে এখন আর হরতাল-অবরোধ নেই। তাই ঢাকায় সবজি আসা স্বাভাবিক পর্যায়ে রয়েছে। এ কারণে দাম কমেছে।

চালের যে দাম গত ২ সপ্তাহ ধরে বাড়তি তা আর করছে না। ব্যবসায়ীরা বলছেন, চাল মিলাররা বেশি দামে বিক্রি করছে তাই খুচরা বাজারের চালের দাম বেশি। চাল মিলাররা দাম বাড়ার কারণ হিসেবে ধানের দাম বেশির কথা বলছেন। বাজারে প্রতি কেজি মিনিকেট ৪৮-৫০ টাকায়, নাজিরশাইল ৪৮-৫৪ টাকায়, পারিজা ৩৮ টাকায় ও বিআর-২৮ চাল ৩৮ থেকে ৪২ টাকায় বিক্রি হয়েছে। গত সপ্তাহেও মিনিকেট প্রতি কেজি ৪৮ থেকে ৫০ টাকায়, নাজিরশাইল চাল ৪৮ থেকে ৫৫ টাকায় ও পারিজা চাল ৩৬ থেকে ৩৮ টাকায় বিক্রি হয়।

গত ৩ সপ্তাহে বোতলজাত সয়াবিন তেলের দাম প্রতি লিটারে ২ টাকা বেড়েছে। বর্তমানে রূপচাঁদা ব্র্যান্ডের ৫ লিটার বোতলের দাম ৬১০ টাকায় বিক্রি হচ্ছে। বাজারভেদে তীর ব্র্যান্ডের বোতলজাত ৫ লিটার তেলের দাম ৫৯০ থেকে ৬০৫ টাকায় বিক্রি হচ্ছে।

প্যাকেটজাত আটা প্রতি কেজি ৩৮ টাকায়, ২ কেজি ৭৬ থেকে ৭৮ টাকায় বিক্রি হচ্ছে। ডিপ্লোমা ব্র্যান্ডের হাফ কেজি গুঁড়া দুধ ৩৪০ টাকায় বিক্রি হচ্ছে বলে জানান হাতিরপুল বাজারের ব্যবসায়ী আমির হোসেন। অন্য পণ্যের মধ্যে দেশী ডাল ১১০-১১৫ টাকায় ও বিদেশী ডাল ৮০ টাকায় বিক্রি হচ্ছে।

(দ্য রিপোর্ট/এএইচএস/জেএম/ এনআই/জানুয়ারি ২৫, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর