thereport24.com
ঢাকা, শুক্রবার, ৩ মে 24, ১৯ বৈশাখ ১৪৩১,  ২৪ শাওয়াল 1445

শিল্পকলায় সাঈদ আহমদ স্মরণ

২০১৪ জানুয়ারি ২৫ ২১:৪৬:৫১
শিল্পকলায় সাঈদ আহমদ স্মরণ

দ্য রিপোর্ট প্রতিবেদক : সেমিনার ও নাটক প্রদর্শনীর মধ্য দিয়ে নাট্যকার, চিত্রসমালোচক ও প্রাবন্ধিক সাঈদ আহমদকে যৌথভাবে স্মরণ করেছে শিল্পকলা একাডেমী ও সাঈদ আহমদ ফাউন্ডেশন। অনুষ্ঠানের শুরুতে বিকেলে শিল্পকলা একাডেমীর সেমিনার কক্ষে ‘অমৃতের সন্ধানে অভিযাত্রী সাঈদ আহমদ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে প্রবন্ধ পাঠ করেন অপূর্ব কুমার কুণ্ডু।

এ সময় উপস্থিত ছিলেন সংস্কৃতি সচিব ড. রণজিৎ কুমার বিশ্বাস, সাঈদ আহমদ পত্নী পারভিন আহমদ, একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকী, নাট্যসারথি আতাউর রহমান, নাট্যজন লাকী ইনাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. ইসরাফীল শাহীন, শাহমান মৈশান প্রমূখ।

প্রাবন্ধিক অপূর্ব কুমার কুণ্ডু তার প্রবন্ধে উল্লেখ করেন, ‘বিশ্ব পাঠকের কাছে বাংলার জয়নুল আবেদিন, কামরুল হাসান, এসএম সুলতানের মতো সৃজনশীল ব্যক্তিদের পরিচয় করিয়ে দেওয়ার ব্যাকুলতায় ইংরেজিতে লেখা শুরু করেছিলেন সাঈদ আহমদ। আবার একটা সময় তারই লেখা নাটক বিদেশি ভাষায় অনূদিত হওয়ার কারণে তিনি অধিষ্ঠিত হলেন বিশ্বনাট্যকারে। ওয়াশিংটন ডিসির প্রখ্যাত নাট্যশালা অ্যারিনা স্টেজ-এর একটি সারি নামাঙ্কিত হয়েছে তারই নামে। বহুবিচিত্র কর্ম সম্পাদনের মধ্য দিয়ে জীবনকে অর্থবহ করেছেন সাঈদ আহমদ। তিনি ছিলেন একাধারে সমসাময়িক আবার চিরকালীন।’

বক্তারা প্রবন্ধের প্রশংসার পাশাপাশি সাঈদ আহমদের জীবন ও কর্মের নানা দিক তুলে ধরেন।

সেমিনার শেষে সন্ধ্যায় একাডেমীর জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় সাঈদ আহমদ রচিত নাটক ‘কালবেলা’। পালাকার প্রযোজিত নাটকটির নির্দেশনা দিয়েছেন আমিনুর রহমান মুকুল।

(দ্য রিপোর্ট/এমএ/এপি/জানুয়ারি ২৫, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শিল্প ও সংস্কৃতি এর সর্বশেষ খবর

শিল্প ও সংস্কৃতি - এর সব খবর