thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৭ মে 24, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৯ জিলকদ  1445

ব্যবসায় আস্থা ফিরিয়ে আনা সরকারের প্রথম কাজ : তোফায়েল

২০১৪ জানুয়ারি ২৬ ১২:৪৬:১৮
ব্যবসায় আস্থা ফিরিয়ে আনা সরকারের প্রথম কাজ : তোফায়েল

দ্য রিপোর্ট প্রতিবেদক : বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বর্তমান সরকারের প্রথম কাজ হবে ব্যবসায়ীদের মধ্যে আস্থা ফিরিয়ে আনা। তবে নতুন সরকার দায়িত্ব গ্রহণের পর ইতোমধ্যেই ‘আস্থার পরিবেশ বিরাজ করছে’ বলে দাবি করেন তিনি।

সচিবালয়ে ‘ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’ (ডিসিসিআই)-এর নব-নির্বাচিত নেতাদের সঙ্গে বৈঠককালে রবিবার তিনি এ দাবি করেন। বাণিজ্য সচিব মাহবুব আহমেদ ও ডিসিসিআই সভাপতি মোহাম্মদ শাহজাহান খান এ সময় উপস্থিত ছিলেন।

সাক্ষাতকালে ডিসিসিআই’র পক্ষ থেকে ব্যবসায় আস্থা ফিরিয়ে আনা এবং আস্থা ফিরিয়ে আনতে সরকারের পক্ষ থেকে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী একটি অ্যাকশন প্ল্যান তৈরিসহ ১১ দফা সুপারিশ তুলে ধরা হয়।

ডিসিসিআই’র এ সব সুপারিশের প্রেক্ষিতে সরকারের পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস প্রদান করে বাণিজ্যমন্ত্রী বলেন, আমাদের সবাইকে এই ঐকমত্যে পৌঁছাতে হবে যে, ব্যবসা ব্যবসার জায়গায় এবং রাজনীতি রাজনীতির জায়গায়। ব্যবসায়ীদের প্রতি আমাদের সহানুভূতিশীল হতে হবে। এমন রাজনৈতিক কর্মসূচি দেওয়া ঠিক হবে না, যাতে দেশের অর্থনীতি ক্ষতিগ্রস্ত হয়।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, গণতান্ত্রিক আন্দোলন হতে পারে। কিন্তু গণতান্ত্রিক আন্দোলন মানে এই নয় যে, চলন্ত বাসে আগুন দেওয়া, সংখ্যালঘুদের ওপর হামলা চালানো।

প্রসঙ্গক্রমে তিনি আরও বলেন, জাতীয় নির্বাচনে না এসে বিএনপি যে ভুল করেছে, সেটা তারা স্বীকার করেছে উপজেলা নির্বাচনে অংশগ্রহণের সিদ্ধান্তের মাধ্যমে। নির্বাচন আর আন্দোলন এক সঙ্গে হয় না।

বৈঠকে বাণিজ্যমন্ত্রী তার সাম্প্রতিক ভারত সফরের প্রসঙ্গ টেনে বলেন, ভারতের সঙ্গে আমাদের বিশাল বাণিজ্য ঘাটতি রয়েছে। সুতরাং ভারতে রফতানি বাড়াতে হবে। ভারতের ত্রিপুরা ও সেভেন সিস্টার্স রাজ্যগুলোতে রফতানি বাড়ানোর যথেষ্ট সুযোগ রয়েছে উল্লেখ করে তিনি বলেন, ভারত আমাদের সব পণ্যের রফতানির সুযোগ দিয়েছে, কিন্তু আবার কিছু কিছু ব্যারিয়ারও দিয়েছে। আলোচনার মাধ্যমে এগুলোর সমাধান করতে হবে।

দক্ষিণ এশিয়ায় আঞ্চলিক বাণিজ্য বাড়ানোর ক্ষেত্রে কানেক্টিভিটির ওপর গুরুত্বারোপ করে তোফায়েল বলেন, বাংলাদেশ-চায়না-ভারত-মিয়ানমারকে নিয়ে নতুন একটি আঞ্চলিক জোট গঠন করার উদ্যোগ নেওয়া হয়েছে।

জিএসপি সুবিধা সংক্রান্ত এক প্রশ্নের জবাবে তিনি বলেন, জিএসপি সুবিধা ফিরে পাওয়ার জন্য যুক্তরাষ্ট্র যে সব শর্ত দিয়েছে সেগুলো পূরণ হলেই সেটা আবার ফিরে পাওয়া যাবে। শর্তগুলো পূরণ এখন শেষ পর্যায়ে রয়েছে বলেও জানান তিনি।

(দ্য রিপোর্ট / এসআর / এমডি/এএল/জানুয়ারি ২৬, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর