thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

ডিএসই’র লেনদেন সাড়ে ৮’শ কোটি ছাড়াল

২০১৪ জানুয়ারি ২৬ ১৫:০৯:৩৪
ডিএসই’র লেনদেন সাড়ে ৮’শ কোটি ছাড়াল

দ্য রিপোর্ট প্রতিবেদক : দেশের উভয় পুঁজিবাজারে ক্রমাগত বাড়ছে টাকার অংকে দৈনিক লেনদেনের পরিমাণ। বিশেষ করে আর্থিক বছর শেষ হওয়া কোম্পানিগুলো লভ্যাংশ ঘোষণা করবে এমন ইস্যুকে কেন্দ্র করে অনেকে নতুন করে বাজারমুখী হচ্ছেন। এ ছাড়া রাজনৈতিক অস্থিরতায় ব্যবসা-বাণিজ্য বাধাগ্রস্ত হওয়ায় অনেক অলস অর্থ বাজারে প্রবেশ করার কারণে লেনদেনের পরিমাণ বাড়ছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার মূল্য সূচকে ঊর্ধ্বমুখী প্রবণতা দিয়ে লেনদেন শুরু হয়। এ নিয়ে তৃতীয় দিনের মতো ঊর্ধ্বমুখী প্রবণতায় রয়েছে পুঁজিবাজার। দিনের শুরু থেকে টাকার অংকে দৈনিক লেনদেনের পরিমাণও তুলনামূলক বেশি লক্ষ্য করা গেছে। দিনের কোনো ভাগে বাজার নিম্নমুখী হয়নি।

দিনশেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূল্য সূচক আগের দিনের চেয়ে ৫৫ পয়েণ্ট বেড়ে অবস্থান করছে ৪৭৫৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৯৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬১টির, কমেছে ১১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টি কোম্পানির শেয়ার দর। লেনদেন হয়েছে ৮৫৯ কোটি ৮১ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

শরীয়াহ সূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯৮৭ পয়েন্টে।

সবচেয়ে বেশি শেয়ার লেনদেন হয়েছে স্কয়ার ফার্মাসিউটিক্যালসের। দিনশেষে এ কোম্পানির ১৫ লাখ ৫৪ হাজার ৩৩০টি শেয়ার লেনদেন হয়েছে। টাকার অংকে যার পরিমাণ ৩৬ কোটি ৫৪ লাখ ২৪ হাজার ৭০০ টাকা।

বৃহস্পতিবার ডিএসই’র ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৭০২ পয়েন্টে। এ দিন লেনদেন হয় ৮৩৩ কোটি ৬০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। অর্থাৎ রবিবার ডিএসইতে লেনদেন বেড়েছে ২৫ কোটি ৪০ লাখ ১৫ হাজার টাকা।

আমাদের দেশের বিনিয়োগকারীরা অধিকাংশ সময় ভুল সিদ্ধান্ত নেন। তাই বর্তমান প্রেক্ষাপটে নীতিনির্ধারক প্রতিষ্ঠানগুলোকে আরও সক্রিয় ভূমিকা পালন করতে হবে বলে জানিয়েছেন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সাবেক চেয়ারম্যান মির্জ্জা আজিজুল ইসলাম।

তিনি দ্য রিপোর্টকে বলেন, দীর্ঘ রাজনৈতিক অস্থিরতার কারণে ব্যবসা-বাণিজ্য কিছুটা বাধাগ্রস্ত হয়েছে। যে কারণে বাজারে কিছু অলস অর্থ প্রবেশ করেছে। এ ছাড়া দীর্ঘদিন বাজার অবমূল্যায়িত থাকার কারণে অনেকে মুনাফা তুলে নিতে নতুন করে বিনিয়োগ করছেন। তবে দুর্বল কোম্পানির শেয়ার যাতে অতিমূল্যায়িত হতে না পারে এবং এ ইস্যুকে কেন্দ্র করে কেউ যাতে ফায়দা হাসিল করতে না পারে সে দিকে নিয়ন্ত্রক সংস্থার তদারকি বাড়াতে হবে।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধার‌ণ মূল্য সূচক রবিবার দিনশেষে ১৩১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯৩৬৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৮টির, কমেছে ১০২টির এবং অপরিবর্তিত রয়েছে ৬টি কোম্পানির শেয়ার দর। টাকার অংকে লেনদেন হয়েছে ৭৪ কোটি ৮০ লাখ টাকা।

বৃহস্পতিবার সিএসইতে লেনদেন হয়েছিল ৬৯ কোটি ৫২ লাখ টাকা। অর্থাৎ রবিবার সিএসইতে লেনদেন বেড়েছে ৫ কোটি ২৮ লাখ টাকা।

(দ্য রিপোর্ট/ডব্লিউএন/সা/জানুয়ারি ২৬, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর