thereport24.com
ঢাকা, সোমবার, ১৩ মে 24, ৩০ বৈশাখ ১৪৩১,  ৫ জিলকদ  1445

দেশভক্তি নিয়ে বলিউড ফিল্মের ৬ গান

২০১৪ জানুয়ারি ২৬ ১৬:১৬:৫৬
দেশভক্তি নিয়ে বলিউড ফিল্মের ৬ গান

আদিত্য রুপু, দ্য রিপোর্ট : রবিবার ভারতের ৬৪তম প্রজাতন্ত্র দিবস। এবার এই দিবসকে সামনে রেখে দেশপ্রেমের ৬টি গানের একটি তালিকা তৈরি করা হয়েছে। জানা গেছে বলিউড ফিল্মে ব্যবহৃত গানগুলো থেকে বেছে ৬টি গানকে সেরা হিসেবে ঘোষণা করেছে দেশটির সংস্কৃতি মন্ত্রণালয়। দেশের বন্দনা, দেশের প্রতি আস্থা ও ভালোবাসা আছে এমন গানগুলোকেই তারা নির্বাচন করেছেন। দীর্ঘদিন ধরে মুখে মুখে ঘুরে ফেরা নির্বাচিত গানগুলো এবার সম্মানিত হল বলে মনে করছেন বলিউড বিশ্লেষকরা। খবর বলিউডলাইফডটকমের।
গান ছয়টি হল-
জয় জওয়ান : গানটি ২০১৩-তে মুক্তি পাওয়া ‘ওয়ার ছোড় না ইয়ার’ ফিল্মের গান। গেয়েছেন সুখবিন্দর সিং। কথা লিখেছেন ফারাজ হায়দার। গানটির কম্পোজার আসলাম কেয়ি।

ইয়ে দেশ হ্যায় মেরা : এই গানটি ২০১০ সালে মুক্তি পাওয়া ‘খেলে হাম জি জান ছে’ ফিল্মের গান। জাবেদ আখতারের কথায় গানটি গেয়েছেন সোহেল সেন। কম্পোজার সোহেল নিজেই।
খুন চালা : ‍ ‘রঙ দে বাসন্তি’ ফিল্মের গান এটি। মুক্তি পায় ২০০৬ সালে। এ আর রহমানের কম্পোজিশনে গানটি গেয়েছেন মোহিত চৌহান। গানের কথা প্রসুন যোশীর।

কান্ধো সে মিলতে হ্যায় কান্ধে : গানটি ২০০৫-এ মুক্তি পাওয়া ‘লক্ষ্য’ ফিল্মের গান। শংকর এহসান লয়ের সুর ও কম্পোজিশনে গানটির কথা লিখেছেন জাবেদ আখতার। এই গানটি যৌথভাবে গেয়েছেন কুনাল গাঞ্জাওয়ালা, সনু নিগাম, রূপকুমার রাথোর, বিজয় প্রকাশ, হরিহরণ ও শংকর মহাদেবা।
অ্যায়সা দেশে হ্যায় মেরা : গানটি ২০০৪ সালে মুক্তি পাওয়া ‘বীর জারা’ ফিল্মের গান। মদনমোহনের কম্পোজিশনে এই গানটির কথাও জাবেদ আখতারের লেখা। যৌথভাবে গেয়েছেন লতা মুঙ্গেশকর, উদিত নারায়ণ, গুরদাস মান ও পৃথা মজুমদার।
ইয়ে দেশ হ্যায় তেরা : এই গানটিও ২০০৪ সালে মুক্তি পায়। ফিল্মের নাম ‘স্বদেশ’। জাবেদ আখতারের কথায় গানটির কম্পোজিশন করে কণ্ঠ দিয়েছেন এ আর রহমান।


(দ্য রিপোর্ট/এআর/সা/জানুয়ারি ২৬, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর