thereport24.com
ঢাকা, শনিবার, ১৮ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১০ জিলকদ  1445

কারুপল্লী স্থাপনসহ বাংলাক্রাফটের ১০ দাবি

২০১৪ জানুয়ারি ২৬ ১৬:৫৭:৫৩
কারুপল্লী স্থাপনসহ বাংলাক্রাফটের ১০ দাবি

দ্য রিপোর্ট প্রতিবেদক : কারুপল্লী স্থাপনসহ সরকারের কাছে ১০ দফা দাবি জানিয়েছে বাংলাদেশ হস্তশিল্প প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতি (বাংলাক্রাফট)।

সচিবালয়ে রবিবার বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সঙ্গে সাক্ষাতকালে ‘বাংলাক্রাফট’ নেতারা এ দাবি জানান। সংগঠনের সভাপতি এসইউ হায়দারসহ অন্য নেতারা এ সময় উপস্থিত ছিলেন।

‘বাংলাক্রাফট’-এর দাবিসমূহের মধ্যে রয়েছে, হস্তশিল্প গবেষণা ও ডিজাইন উন্নয়নের জন্য ট্রেনিং ইনস্টিটিউট স্থাপন, কারুপল্লী স্থাপন, হস্তশিল্প খাতে প্রচলিত সহায়ক জামানতবিহীন ঋণ সম্প্রসারণ ও স্বল্প সুদে ঋণ প্রদান, রফতানিমুখী হস্তশিল্পে ৫ শতাংশ সুদে ঋণ প্রদান, হস্তশিল্পের বাজার সম্প্রসারণে দেশে-বিদেশে আন্তর্জাতিক বাণিজ্য মেলার আয়োজন করা ও বিদেশে বিপণন মিশন প্রেরণ, হস্তশিল্পের উন্নয়নে জাতীয় নীতিমালা প্রণয়ন, ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ‘বাংলাক্রাফট’-এর প্যাভিলিয়ন নিশ্চিতকরণ ও ৩০ শতাংশ ছাড় প্রদান, জাতীয় কারুপণ্য প্রদর্শনীর অনুমোদন ও সরকারি উদ্বোধন, রফতানি উন্নয়ন ব্যুরোর পর্ষদ সভা এবং এফবিসিসিআই’র পরিচালক মণ্ডলীতে ‘বাংলাক্রাফট’-কে অন্তর্ভুক্ত করা।

সাক্ষাতকালে বাংলাক্রাফট-এর সভাপতি এসইউ হায়দার বলেন, ‘বাংলাক্রাফট প্রথম শ্রেণীর মর্যাদা সম্পন্ন একটি জাতীয় প্রতিষ্ঠান। স্বাধীনতার পর থেকে দেশের অর্থনৈতিক কর্মকাণ্ড ও গ্রামীণ জনগোষ্ঠীর উন্নতিকল্পে দেশে-বিদেশে হস্তশিল্পজাত সামগ্রী জনপ্রিয় করে তোলা ও রফতানির ক্ষেত্রে বাংলাক্রাফট অক্লান্ত পরিশ্রম করে আসছে। স্বাধীনতার পর হস্তশিল্প দিয়েই দেশের প্রথম রফতানি শুরু হয়। এ শিল্পে ব্যবহৃত কাঁচামাল ১০০ ভাগই দেশীয়। দেশের দারিদ্র্য বিমোচনে হস্তশিল্প একটি অন্যতম প্রধান মাধ্যম। কারণ এ শিল্পের জন্য কোনো জমির প্রয়োজন নেই, সামান্য পুঁজি হলেই কাজ শুরু করা যায়।

(দ্য রিপোর্ট/এসআর/এনডিএস/সা/জানুয়ারি ২৬, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর