thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৭ মে 24, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৯ জিলকদ  1445

একনেকে ৯১১০ কোটি টাকার ১৩ প্রকল্প অনুমোদন

২০১৪ জানুয়ারি ২৬ ১৮:৫৮:৫৬
একনেকে ৯১১০ কোটি টাকার ১৩ প্রকল্প অনুমোদন

দ্য রিপোর্ট প্রতিবেদক : নতুন সরকারের দ্বিতীয় জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে মোট ৯ হাজার ১১০ কোটি টাকার ১৩টি উন্নয়ন প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ব্যয় করা হবে ৩ হাজার ৩৬৯ কোটি ও বৈদেশিক সহায়তা থেকে ৫ হাজার ৪৬১ কোটি টাকা এবং সংস্থার নিজস্ব অর্থায়ন ২৮০ কোটি টাকা।

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সস্মেলন কক্ষে রবিবার এ বৈঠক অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।

বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিং করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মোস্তফা কামাল। এ সময় উপস্থিত ছিলেন পরিকল্পনা সচিব ভূঁইয়া সফিকুল ইসলাম।

পরিকল্পনামন্ত্রী আ হ ম মোস্তফা কামাল বলেন, ২০২১ সালে ২৪ হাজার ৪ শ’ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা রয়েছে। এর মধ্যে কয়লাভিত্তিক উৎপাদনের লক্ষ্য হচ্ছে ১৪ হাজার মেগাওয়াট।

একনেকে অনুমোদন পাওয়া প্রকল্পগুলো হল- শিক্ষা মন্ত্রণালয়ের সেকেন্ডারি এডুকেশন কোয়ালিটি অ্যান্ড অ্যাকসেস এনহান্সমেন্ট প্রজেক্ট (দ্বিতীয় সংশোধিত), প্রকল্পটি বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৩ হাজার ৪০০ কোটি টাকা। এর মধ্যে সরকারি তহবিলের ৬৯৭ কোটি ও বৈদেশিক সহায়তা থেকে ২ হাজার ৭০৩ কোটি টাকা ব্যয় করা হবে। যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের ইনোভেটিভ ম্যানেজমেন্ট অফ রিসোর্সেস ফর প্রভার্টি এলিভিয়েশন থ্রো কমপ্রিহেনসিভ টেকনোলজি ফেজ-২ প্রকল্প। এর ব্যয় ৩৮ কোটি টাকা। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) মন্ত্রণালয়ের লার্নিং এন্ড আরনিং ডেভেলপমেন্ট প্রজেক্ট, এর ব্যয় ১৮০ কোটি টাকা। দুযোর্গ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের কন্সট্রাকশন অব স্মল ব্রিজ/কালভার্টস (আপ টু ১২ মিটার লং) অ্যাট চিটাগাং হিলট্রাকস রিজিওন (সেকেন্ড ফেজ) প্রকল্প, ব্যয় ১৩২ কোটি টাকা। স্থানীয় সরকার বিভাগের বৃহত্তর ময়মনসিংহ পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্প, ব্যয় ৪৪৪ কোটি টাকা। স্থানীয় সরকার বিভাগের জামালপুর জেলার বকশীগঞ্জ ও দেওয়ানগঞ্জ উপজেলায় ৪টি ব্রিজ নির্মাণ প্রকল্প, ব্যয় ১৫১ কোটি টাকা। স্থানীয় সরকার বিভাগের ৩৭টি জেলা শহরে পানি সরবরাহ প্রকল্প (১ম সংশোধিত), ব্যয় ৭৫৩ কোটি টাকা।

রেলপথ মন্ত্রণালয়ের বাংলাদেশ রেলওয়ের পূবাঞ্চলের আশুগঞ্জ-আখাউড়া সেকশনের ৩টি স্টেশনের সিগন্যালিং ও ইন্টারলকিং ব্যবস্থার প্রতিস্থাপন ও আধুনিকীকরণ প্রকল্প, ব্যয় ৩৯ কোটি টাকা, এর মধ্যে সরকারি তহবিল থেকে ১০ কোটি ও প্রকল্প সাহায্যে ২৯ কোটি টাকা। রেলপথ মন্ত্রণালয়ের বাংলাদেশ রেলওয়ের খুলনা রেলওয়ে স্টেশন ও ইয়ার্ড রিমডেলিং এবং বেনাপোল রেলওয়ে স্টেশনের অপারেশনাল সুবিধাদির উন্নয়ন (১ম সংশোধিত) প্রকল্প, ব্যয় ৭৮ কোটি টাকা।

সড়ক বিভাগের মির্জাপুর (গড়াই) সখিপুর সড়ক উন্নয়ন (সংশোধিত) প্রকল্প, ব্যয় ৩৫ কোটি টাকা। বিদ্যুৎ বিভাগের এক্সটেনশন অব বড়পুকুরিয়া কোল ফায়ারড থার্মাল পাওয়ার স্টেশন বাই ২৭৫ মেগাওয়াট (তৃতীয় ইউনিট) প্রকল্প, ব্যয় ২ হাজার ৬৮৭ কোটি টাকা, এর মধ্যে সরকারি তহবিলের ৮৫২ কোটি ও বৈদেশিক সহায়তা ১ হাজার ৮৩৫ কোটি টাকা।

বিদ্যুৎ বিভাগের চাঁপাইনবাবগঞ্জ ১০০ মেগাওয়াট এইচএফও (হাইড্রোলিক ফার্নেস ওয়েল) বেজড পাওয়ার প্লান্ট প্রজেক্ট, ব্যয় ১ হাজার ১১৩ কোটি টাকা, এর মধ্যে সরকারি তহবিলের ২২০ কোটি ও বৈদেশিক সহায়তা থেকে ৮৯২ কোটি টাকা।

বিদ্যুৎ বিভাগের কনস্ট্রাকশন অব খুলনা কোল বেজড পাওয়ার প্ল্যান্ট কানেকটিং রোড প্রকল্প, এটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ৫৫ কোটি টাকা।

(দ্য রিপোর্ট/জেজে/এসবি/সা/জানুয়ারি ২৬, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর