thereport24.com
ঢাকা, শুক্রবার, ৩ মে 24, ২০ বৈশাখ ১৪৩১,  ২৪ শাওয়াল 1445

রাশিয়ার প্রভাবাধীন অঞ্চলেও ছড়িয়ে পড়ছে ইউক্রেনের বিক্ষোভ

২০১৪ জানুয়ারি ২৭ ১০:৫৯:০৭
রাশিয়ার প্রভাবাধীন অঞ্চলেও ছড়িয়ে পড়ছে ইউক্রেনের বিক্ষোভ

দ্য রিপোর্ট ডেস্ক : ইউক্রেনের চলমান সরকারবিরোধী বিক্ষোভ রাজধানী কিয়েভ ছাড়িয়ে রাশিয়ার প্রভাবাধীন দেশটির পূর্বাঞ্চলেও ছড়িয়ে পড়ছে। এ ছাড়া উত্তর ও দক্ষিণাঞ্চলসহ প্রায় সমগ্র ইউক্রেনজুড়েই অস্থিরতা দেখা দিচ্ছে বলেও জানা গেছে। প্রাদেশিক শহরগুলোতে বিক্ষোভকারীরা সরকারি ভবনগুলো অবরোধ করে রেখেছে। আর ইউরোপীয় ইউনিয়ন প্রভাবাধীন দেশটির পশ্চিমাঞ্চল অনেক আগেই সরকারবিরোধী বিক্ষোভকারীদের দখলে চলে গেছে।
এদিকে বিক্ষোভকারীরা শুক্রবার রাজধানী কিয়েভে অবস্থিত বিচার মন্ত্রণালয়টিও দখল করে নিয়েছে।

বিরোধী নেতা আরসেনি ইয়াতসেনিউক প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচ তাকে প্রধানমন্ত্রী পদে নিয়োগ দেওয়ার যে প্রস্তাব করেছিল, তা প্রত্যাখ্যান করার পর সরকারবিরোধী আন্দোলন নতুন মোড় নেয়।

ধারণা করা হচ্ছে, বিক্ষোভকারীরা এ প্রস্তাবকে সরকারের দুর্বলতার প্রকাশ হিসেবে বিবেচনা করছেন। ফলে তারা এবার প্রেসিডেন্ট ইয়ানুকোভিচকে ক্ষমতা থেকে উৎখাতের জন্য আন্দোলন শুরু করেছে।
ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে একটি মুক্তবাণিজ্য চুক্তি সম্পাদন করা, রাজবন্দিদের মুক্তি দেওয়া এবং শিগগিরই নতুন প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠানের দাবিগুলো বিরোধীরা আরও জোরালোভাবে হাজির করেছেন।
ইউক্রেনের ক্ষমতাসীন সরকার ২০১৩ সালের নভেম্বরে ইউরোপীয় ইউনিয়নকে বাদ দিয়ে রাশিয়ার সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক জোরদার করার সিদ্ধান্ত নিলে দেশটির চলমান সরকারবিরোধী বিক্ষোভের সূচনা হয়। সূত্র : বিবিসি।

(দ্য রিপোর্ট/এমএটি/এমসি/শাহ/জানুয়ারি ২৭, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর