thereport24.com
ঢাকা, শনিবার, ৪ মে 24, ২১ বৈশাখ ১৪৩১,  ২৫ শাওয়াল 1445

পাঁচ মন্ত্রণালয়কে ইসির চিঠি

২০১৪ জানুয়ারি ২৭ ১২:১৯:১০
পাঁচ মন্ত্রণালয়কে ইসির চিঠি

মাহফুজ স্বপন, দ্য রিপোর্ট : ঋণখেলাপিদের তথ্য সরবরাহ ও উন্নয়ন বরাদ্দ বন্ধে এলজিআরডি, রদবদল ও লোকবল বিষয়ে জনপ্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে প্রস্তুত রাখতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ সোমবার পাঁচ মন্ত্রণালয়কে চিঠি পাঠিয়েছে ইসি।

নির্বাচনে ঋণখেলাপিদের তথ্য চেয়ে বাংলাদেশ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন। ঋণখেলাপি কোনো প্রার্থী যাতে নির্বাচনে অংশ নিতে না পারেন সে জন্য আগে থেকেই সতর্কতা অবলম্বন করছে কমিশন। এ ছাড়া নির্বাচনী এলাকায় নতুন কোনো উন্নয়ন বরাদ্দ না দিতে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়কে (এলজিইডি), আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ সার্বিক বিষয় প্রস্তুত রাখতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে, প্রশাসনে কোনো ধরনের রদবদল না করতে ও নির্বাচন পরিচালনায় প্রয়োজনীয় লোকবল চেয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় এবং মন্ত্রিপরিষদ বিভাগে চিঠি পাঠিয়েছে নির্বাচন কমিশন।

কমিশন সূত্র জানায়, বাংলাদেশ ব্যাংকের ক্রেডিট ইনফরমেশন ব্যুরো (সিআইবি) ও সংশ্লিষ্ট আর্থিক ব্যাংক ও প্রতিষ্ঠান হতে রিটার্নিং অফিসারের কাছে ঋণখেলাপির তালিকা সরবরাহের অনুরোধ জানিয়ে নির্বাচন কমিশন সচিব ড. মোহাম্মদ সাদিক স্বাক্ষরিত চিঠি পাঠানো হয়েছে। সংশ্লিষ্ট প্রতিষ্ঠান তালিকা সরবরাহের পর সে অনুযায়ী রিটার্নিং অফিসার একজন প্রার্থীর ঋণখেলাপির তথ্য সম্পর্কে নিশ্চিত হয়ে মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেন।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, ব্যাংক কোম্পানি আইন-১৯৯১ ও সংশ্লিষ্ট অন্যান্য আইনে উল্লেখিত ঋণখেলাপিসংক্রান্ত বিধি-বিধান প্রতিফলিত হওয়া প্রয়োজন। তা ছাড়া এর মাধ্যমে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন বিকেল ৫টার পর সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের কাছ থেকে মনোনয়নপত্র দাখিলকারীদের নাম, বাবা/মা/স্বামীর নাম ও প্রয়োজনীয় অন্যান্য তথ্য বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্ট ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক স্ব-উদ্যোগে সংগ্রহ করার নির্দশনা প্রয়োজন এবং তদানুযায়ী বিভিন্ন ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান হতে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারকে ঋণখেলাপিসংক্রান্ত তথ্য সরবরাহ করা প্রয়োজন।

(দ্য রিপোর্ট/এমএস/এমসি/শাহ/জানুয়ারি ২৭, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর