thereport24.com
ঢাকা, শনিবার, ৪ মে 24, ২১ বৈশাখ ১৪৩১,  ২৫ শাওয়াল 1445

যশোর-১ ও ২ আসনের শুনানি করেনি ইসি

২০১৪ জানুয়ারি ২৭ ১২:৪২:০৭
যশোর-১ ও ২ আসনের শুনানি করেনি ইসি

দ্য রিপোর্ট প্রতিবেদক : দশম জাতীয় সংসদ নির্বাচনে যশোর-১ ও ২ আসন থেকে বিজয়ী শেখ আফিল উদ্দিন ও মনিরুল ইসলামের বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের অভিযোগের বিরুদ্ধে শুনানি করার কথা থাকলেও শুনানি করেনি নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার নির্বাচন কমিশনে তাদের শুনানি করার কথা ছিল। এরই মধ্যে হাইকোর্টে নির্বাচন কমিশনের বিরুদ্ধে তাদের একটি রিট থাকায় কমিশন এ শুনানি করেনি বলে জানিয়েছে ইসি।

গত ৫ জানুয়ারি নির্বাচনের পর দুই প্রার্থীর নির্বাচন পূর্ব আচরণবিধি লঙ্ঘনের দায়ে কারণ দর্শানোর জন্য ১০ দিনের সময় বেঁধে দিয়ে ৬ জানুয়ারি নোটিশ দেয় কমিশন। উল্লেখিত বিজয়ী প্রার্থীরা নোটিশের জবাবের সঙ্গে তারা কমিশনে নিজেদের পক্ষে শুনানির আবেদন করে। যার পরিপ্রেক্ষিতে ২৭ জানুয়ারি শুনানির দিন ধার্য করে।

কমিশনে শুনানির পূর্বে বিজয়ী প্রার্থীদের আবেদনের ভিত্তিতে হাইকোর্ট তাদের কেন সংসদ সদস্য ঘোষণা করা হবে না মর্মে কমিশনকে কারণ দর্শানোর নোটিশ দিয়ে ৭ ফেব্রুয়ারির মধ্যে জবাব দিতে বলা হয়।

দুই অভিযুক্ত প্রার্থীর আইনজীবী অ্যাডভোকেট রিয়াজুল কবির কাওছার জানান, যেহেতু নির্বাচন কমিশন নির্বাচনের পর নোটিশ দিয়েছে সেহেতু আমাদের মনে হয়েছে বিষয়টি বিধিসম্মত হয়নি। তাই আমরা হাইকোর্টে গিয়েছি। কমিশনের উচিত ছিল নির্বাচনের আগে নোটিশ দেওয়া।

এ ব্যাপারে জানতে চাইলে দুই প্রার্থী কোনো মন্তব্য করতে চাননি। তারা মনে করেন কমিশন তাদের এখতিয়ার অনুযায়ী সিদ্ধান্ত নিয়েছে।

আগামী ৫ ফেব্রুয়ারি কমিশন এবং অভিযুক্ত প্রার্থীদের পক্ষে উচ্চ আদালতে শুনানির দিন ধার্য করা হয়েছে বলে জানিয়েছে কমিশন।

(দ্য রিপোর্ট/এমএস/এমসি/শাহ/জানুয়ারি ২৭, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর