thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৪ মে 24, ৩০ বৈশাখ ১৪৩১,  ৬ জিলকদ  1445

সন্ধ্যায় নিশিমন-বিসর্জন

২০১৪ জানুয়ারি ২৭ ১২:৪৮:১০
সন্ধ্যায় নিশিমন-বিসর্জন

দ্য রিপোর্ট প্রতিবেদক : বাংলাদেশ শিল্পকলা একাডেমির নাট্যপরীক্ষণ হলে সোমবার সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে নাটক ‘নিশিমন-বিসর্জন’। মহাকাল নাট্য সম্প্রদায়ের নাটক নিশিমন বিসর্জনের এটি ৪৯তম মঞ্চায়ন।

রবীন্দ্রনাথ ঠাকুরের ‘বিসর্জন’ আশ্রয়ে ‘নিশিমন-বিসর্জন’ নাটকটির নব নাট্যায়ন করেছেন আনন জামান এবং নির্দেশনা দিয়েছেন আশিক রহমান লিয়ন।

নাটকটি সম্পর্কে নির্দেশক আশিক রহমান লিয়ন দ্য রিপোর্টকে বলেন ‘রবীন্দ্র নাটক বাংলা নাটকের অমৃতখনি। আমাদের বিশ্বাস রবীন্দ্র নাটকের প্রয়োগ নিয়ে যতবেশি পরীক্ষণ-নিরীক্ষণ ও গবেষণা হবে ততবেশি রবীন্দ্রনাথের নাটকের বিস্তৃত ক্যানভাসের বিশাল ব্যাপ্তিকে স্পর্শ করা যাবে। বিসর্জন নাটকে রবীন্দ্রনাথ ধর্মের নামে প্রাণ হত্যার বিরুদ্ধে তীব্র প্রতিবাদ রচনা করেছেন।’

নাটকে বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন- মীর জাহিদ হাসান, মো. শাহনেওয়াজ, কামরুজ্জামান সবুজ, পলি বিশ্বাস, ফেরদৌস ইকরাম, জাহিদুল কামাল চৌধুরী দিপু, ইকবাল চৌধুরী, ইমতু, শিখা দাশ, বাঁধন, সোনিয়া, নিভেল হাওলাদার, আবুল কালাম আজাদ, রাসেল আহমেদ, মাইনুল ইসলাম, জানেসার, বোরহান, জীবন, অরুণ দাশ, জুয়েল, সামসুল আলম, সবুজ হোসেন, হাবিবুর রহমান হাবিব, উৎপল চক্রবর্তী ও উজ্জ্বল আচার্য্য।

নাটকটির নেপথ্য শিল্পীরা হলেন- মঞ্চ, আলো ও প্রপস পরিকল্পনায় আশিক রহমান লিয়ন, আবহসঙ্গীত পরিকল্পনায় তপন কুমার সরকার, সঙ্গীত, কোরিওগ্রাফি ও পোশাক পরিকল্পনায় কাজী তামান্না হক সিগমা, পোস্টার ডিজাইন সাফায়েত খান, রূপসজ্জা শিল্পী সুভাশিষ দত্ত তন্ময়, প্রযোজনা অধিকর্তা এমএ আজাদ এবং তত্ত্বাবধানে মীর জাহিদ হাসান।

প্রসঙ্গত, রবীন্দ্র সার্ধশত জন্মবার্ষিকীতে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় নাটকটি নির্মিত হয় এবং এর উদ্বোধনী মঞ্চায়ন হয় ৬ জুন ২০১১ সালে। ‘নিশিমন-বিসর্জন’ মহাকাল নাট্য সম্প্রদায়ের ২৭তম প্রযোজনা।

(দ্য রিপোর্ট/এমএ/এমসি/শাহ/জানুয়ারি ২৭, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর