thereport24.com
ঢাকা, রবিবার, ৫ মে 24, ২১ বৈশাখ ১৪৩১,  ২৬ শাওয়াল 1445

দুটি কনভেনশনের আওতায় নাবিকদের সুবিধা বাড়ছে

২০১৪ জানুয়ারি ২৭ ১৪:৩০:১৩ ২০১৪ জানুয়ারি ২৭ ১৪:৩০:০০
দুটি কনভেনশনের আওতায় নাবিকদের সুবিধা বাড়ছে

দ্য রিপোর্ট প্রতিবেদক : আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) দুটি কনভেনশনের আওতায় সমুদ্রগামী জাহাজের নাবিকদের সুবিধা বাড়ছে। এজন্য এ দুটি কনভেনশন অনুসমর্থনের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

এর একটি ‘সামুদ্রিক জাহাজে শ্রম কনভেনশন, ২০০৬ ও অপরটি ‘নাবিকদের পরিচয়পত্র কনভেনশন (সংশোধিত), ২০০৩’।

সচিবালয়ে সোমবার মন্ত্রিপরিষদ সভাকক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এ প্রস্তাবটি উপস্থাপন করেছে।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা এক প্রেস ব্রিফিংয়ে এ অনুমোদনের কথা জানান।

তিনি বলেন, সামুদ্রিক জাহাজে শ্রম কনভেনশনে নাবিকদের কাজের পরিবেশ, কর্মঘণ্টা, স্বাস্থ্য ও চিকিৎসা, বিশ্রাম, বাসস্থান, বিনোদন সুবিধা, সামাজিক নিরাপত্তা দেওয়ার বিষয়গুলো রয়েছে। এ কনভেনশনটি শ্রম কল্যাণ ও অধিকারের সঙ্গে সম্পর্কিত।

নাবিকদের পরিচয়পত্র কনভেনশনের বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এর আওতায় নাবিকদের সাধারণ তথ্য ছাড়াও বায়োমেট্রিক্স পরিচয়পত্র (ফিঙ্গার প্রিন্ট, বারকোড, ফটোগ্রাফ) থাকবে।

সরকার এ পরিচয়পত্র দেবে জানিয়ে মোশাররাফ হোসাইন বলেন, এ পরিচয়পত্র থাকলে জাহাজ যে বন্দরে ভিড়বে নাবিকের সেদেশে প্রবেশ, ভ্রমণ, জাহাজ পরিবর্তনের ক্ষেত্রে সুবিধা পাবেন।

আন্তর্জাতিক নৌপথে আমাদের দেশের ৬৮টি জাহাজ চলাচল করে। দেশি-বিদেশি জাহাজ মিলিয়ে বাংলাদেশের ১২ হাজার নাবিক কর্মরত আছেন। তারা নানা ধরনের সমস্যার সম্মুখীন হচ্ছেন। জাহাজ যে বন্দরে ভেড়ে দেশে প্রবেশের ক্ষেত্রে (সোর লিভ) আইনী সমস্যায় পড়েন, বৈষম্যের শিকা্র হন। এজন্য বিভিন্ন দেশের জাহাজ কম্পানিগুলো আমাদের দেশের নাবিকদের চাকরি দিতে অনীহা প্রকাশ করেন।

এজন্য ‘মেরিটাইম লেবার কনভেনশন, ২০০৬’ এবং ‘সিফেরারস আইডেনটিটি ডকুমেন্ট কনভেনশন (রিভাইস), ২০০৩’ অনুসমর্থনের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এখন চূড়ান্তভাবে এ দুটি কনভেনশনে স্বাক্ষর করবে বাংলাদেশ।

২০০৬ সালে ‘মেরিটাইম লেবার কনভেনশন’ গৃহীত হয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ২০১৩ সালের ২০ আগস্ট থেকে এটি কার‌্যকর হয়েছে। এ পর‌্যন্ত আইএলও সদস্যভুক্ত ৫৬টি দেশ এটি অনুসমর্থন করেছে।

অপরদিকে সিফেরারস আইডেনটিটি ডকুমেন্ট কনভেনশনে আইএলও সদস্যভুক্ত ২৪টি দেশ স্বাক্ষর করেছে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।

এ দুটি কনভেনশন স্বাক্ষর দেশের সংশ্লিষ্ট আইনগুলোর সঙ্গে সাংঘর্ষিক হবে না বলেও জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব।

এ ছাড়া ১৫ থেকে ১৭ নভেম্বর পর‌্যন্ত কলম্বোতে অনুষ্ঠিত কমনওয়েলথ শীর্ষ সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধি দলের অংশগ্রহণ সম্পর্কে মন্ত্রিসভাকে অবহিত করা হয়েছে।

(দ্য রিপোর্ট/আরএমএম/এসবি/জানুয়ারি ২৭, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর