thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

চার কার্যদিবস পর পুঁজিবাজারে মূল্য সংশোধন

২০১৪ জানুয়ারি ২৭ ১৫:১৩:১৬
চার কার্যদিবস পর পুঁজিবাজারে মূল্য সংশোধন

দ্য রিপোর্ট প্রতিবেদক : একটানা চার কার্যদিবস উত্থানের পর সোমবার দেশের উভয় পুঁজিবাজারে মূল্য সংশোধন হয়েছে। এ দিন মূল্য সূচকের পাশাপাশি টাকার অংকে লেনদেনের পরিমাণ কমেছে।

নিম্নমুখী প্রবণতায় এ দিন লেনদেন শুরু হয়। দিনের মাঝভাগে বাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা ফিরলেও দিনশেষে সূচক পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে।

দিনশেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৬ পয়েণ্ট কমে অবস্থান করছে ৪৭৫১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৯৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০২টির, কমেছে ১৭০টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টি কোম্পানির শেয়ার দর। লেনদেন হয়েছে ৬৭২ কোটি ২২ লাখ ৩৮ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

শরীয়াহ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৯৮২ পয়েন্টে।

সবচেয়ে বেশি শেয়ার লেনদেন হয়েছে ইউনাইটেড কর্মাশিয়াল ব্যাংকের। দিনভর এ কোম্পানির ৭৮ লাখ ৮০ হাজার ৭৫০টি শেয়ার লেনদেন হয়েছে। টাকার অংকে যার পরিমাণ ২৪ কোটি ৮৭ লাখ ৬৪ হাজার ৩০০ টাকা।

রবিবার ডিএসই’র ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৭৫৮ পয়েন্টে। এ দিন লেনদেন হয় ৮৫৯ কোটি ৮১ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। অর্থাৎ সোমবার ডিএসইতে লেনদেন কমেছে ১৮৬ কোটি ৭৮ লাখ ৪৩ হাজার টাকা।

চলতি বছরের প্রথমার্ধের মুদ্রানীতি কী রকম হবে সে ব্যাপারে বিনিয়োগকারীদের মধ্যে স্পষ্ট ধারণা নেই। তাই অনেকে ঝুঁকি নিতে চাননি। যে সব শেয়ার মুনাফায় রয়েছে সেগুলো ছেড়ে দিয়েছেন অনেকে। এ ছাড়া বেশ কয়েকদিন ধরে বাজার একটানা বাড়ছে। এ কারণে সোমবার মূল্য সংশোধন হয়েছে বলে জানান পিএফআই সিকিউরিটিজের ব্যবস্থাপক মেহেদী হাসান।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধার‌ণ মূল্য সূচক দিনশেষে ১৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৯৩৪১ পয়েন্টে। আলোচ্য সময়ে লেনদেন হওয়া ২৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭১টির, কমেছে ১৪০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টি কোম্পানির শেয়ার দর। টাকার অংকে লেনদেন হয়েছে ৬৩ কোটি ৭৪ লাখ টাকা। রবিবার সিএসইতে লেনদেন হয়েছিল ৭৪ কোটি ৮০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। অর্থাৎ সোমবার সিএসইতে লেনদেন কমেছে ১১ কোটি ৬ লাখ টাকা।

(দ্য রিপোর্ট/ডব্লিউএন/সা/জানুয়ারি ২৭, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর