thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে 24, ১ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৮ জিলকদ  1445

অভ্যন্তরীণ ঋণ যোগানের প্রবৃদ্ধি কমিয়ে মুদ্রানীতি ঘোষণা

২০১৪ জানুয়ারি ২৭ ১৫:৫৯:৩৩
অভ্যন্তরীণ ঋণ যোগানের প্রবৃদ্ধি কমিয়ে মুদ্রানীতি ঘোষণা

দ্য রিপোর্ট প্রতিবেদক : অভ্যন্তরীণ ঋণ যোগানের প্রবৃদ্ধি ১৯ শতাংশ থেকে কমিয়ে ১৮.৬ শতাংশ নির্ধারণ করে নতুন মুদ্রানীতি ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক। সোমবার দুপুর ৩টায় কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান আগামী ছয় মাসের জন্য (জানুয়ারি-জুন) দেশের আর্থিক খাতের নীতি ঘোষণা করেছেন।

মুদ্রানীতিতে বলা হয়েছে, অর্থবছর ১৪-এর জন্য ভোক্তা মূল্যস্ফীতি পরিমিতির লক্ষ্য আগেরকার মত ৭ শতাংশেই অপরিবর্তিত থাকছে। নিট বৈদেশিক সম্পদের অর্জিত উচ্চ প্রবৃদ্ধির কারণে, জুন-২০১৪ নাগাদ প্রবৃদ্ধি আগেকার ৮ দশমিক ৪ শতাংশ থেকে দশ শতাংশে প্রক্ষেপণ করা হয়েছে। এ জন্য অভ্যন্তরীণ ঋণ যোগানের প্রবৃদ্ধি সামান্য কমে ১৯ শতাংশ থেকে ১৮ দশমিক ৬ শতাংশে দাঁড়াচ্ছে। ব্যাপক মুদ্রা ও বেসরকারি খাতে ঋণ যোগানের প্রবৃদ্ধির হারগুলো আগের উর্ধসীমায় (যথাক্রমে ১৭.০ ও ১৬.৫ শতাংশ) অপরিবর্তিত থাকছে। ফলে নীতিহার ও সিআরআর/এসএলআর শিথিলতর করার কোনো প্রয়োজন উদ্ভব হয়নি।

এতে বলা হয়েছে, সামনের দিনগুলোতে দেশের বড় কর্পোরেট ও কংগ্লোমারেট গ্রুপগুলোকে অর্থ যোগানের জন্য ব্যাংকগুলোর চেয়ে পুঁজিবাজারে ইক্যুয়িটি ও ডিবেঞ্চার ইস্যুর দিকে অধিকতর ঝুঁকতে হবে, যাতে ব্যাংক ব্যবস্থার স্বল্পমেয়াদি আমানতভিত্তিক বিনিয়োগ ক্ষুদ্রতর আকারের ঋণগ্রহীতার জন্য সুলভ থাকে।

(দ্য রিপোর্ট/এএইচ/এফএস/সা/এনআই/জানুয়ারি ২৭, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর