thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে 24, ২ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৮ জিলকদ  1445

বিএনপির আশঙ্কাই সত্যি হলো!

২০১৪ জানুয়ারি ২৭ ১৬:১৪:৫০
বিএনপির আশঙ্কাই সত্যি হলো!

দ্য রিপোর্ট প্রতিবেদক : সাতক্ষীরার তালা উপজেলার ইসলামকাতি ইউনিয়ন ছাত্রদলের সভাপতি আজহারুল ইসলাম যৌথবাহিনীর ‘ক্রসফায়ারে’ নিহত হয়েছেন বলে দাবি করেছে বিএনপি ও ছাত্রদল।

আজহারুল ইসলাম রবিবার দুপুরে যৌথবাহিনীর হাতে আটক হওয়ার পর আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন করে বিএনপি আশঙ্কা প্রকাশ করেছিল যে, তাকে ‘ক্রসফায়ার’ নামে নাটক সাজিয়ে হত্যা করা হবে। দলটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ও দপ্তরের দায়িত্বপালনকারী ড. আসাদুজ্জামান রিপন নয়াপল্টনে সংবাদ সম্মেলন করে এ আশঙ্কার কথা প্রকাশ করেন।

একই স্থানে সোমবার দুপুরে দলের যৌথসভা শেষে সংবাদ সম্মেলনে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানান, ‘ক্রসফায়ারের নাটক সাজিয়ে তালা উপজেলার ইসলামকাতি ইউনিয়ন ছাত্রদলের সভাপতি আজহারুল ইসলামকে হত্যা করা হয়েছে।’

তিনি বলেন, ‘যৌথবাহিনী রবিবার ওই ছাত্রনেতাকে আটক করে। এরপর আমরা আশঙ্কা করেছিলাম, ক্রসফায়ারে তাকে হত্যা করা হবে। অবশেষে আমাদের আশঙ্কাই সত্যি হলো। তালা থানা থেকে কয়েকশ মিটার দূরে সোমবার ভোররাতে আজহারুলকে পরপর চারটি গুলি করে হত্যা করে তার লাশ ফেলে রেখে যাওয়া হয়।’

তিনি জানান, কিছুদিন আগে আজহারুলের পিতা মারা গেছেন। তিনি ছিলেন বাবা-মায়ের একমাত্র সন্তান। এ ছাড়া মাত্র ১৫ দিন আগে তিনি একটি সন্তানের পিতা হয়েছিলেন।

মির্জা ফখরুল বলেন, এভাবে মাত্র মাস খানেক সময়ের মধ্যে সরকার এবং তাদের অনুগত বাহিনী দিয়ে সারাদেশে বিরোধী দলের প্রায় শতাধিক নেতাকর্মীকে বিচার বহির্ভূতভাবে নির্মমভাবে হত্যা করেছে। প্রত্যেকটি বিচার বহির্ভূত হত্যাকাণ্ডের সঙ্গে তারা অত্যন্ত ঘৃণ্যভাবে ‘ক্রসফায়ার’ নাটক সাজিয়ে থাকে।

তিনি বলেন, ‘অত্যন্ত দুঃখের সঙ্গে আমরা বলছি, যে কোনও কারণেই হোক এই বিচার বহির্ভূত ও অমানবিক হত্যাকাণ্ড নিয়ে দেশের গণমাধ্যম কেনও জানি সোচ্চার হচ্ছে না। এটা অত্যন্ত দুঃখজনক।

মির্জা ফখরুল অভিযোগ করেন, ‘সরকার নিজেদের ক্ষমতা বাধাহীন ও দেশকে বিরোধী দলশূন্য করতে এভাবে বিচার বহির্ভূত হত্যাকাণ্ড চালিয়ে যাচ্ছে। এতে শুধু বিরোধী দলের নিরীহ লোকজনই হত্যার শিকার হচ্ছেন বলে অন্যদের চুপ করে থাকার কিছু নেই। এই হত্যাকাণ্ডের বিরুদ্ধে দেশের জনগণ ও সুশীল সমাজ এখনই সোচ্চার না হলে অদূর ভবিষ্যতে কেউ নিরাপদ থাকতে পারবেন না বলে আমরা মনে করি।’

তিনি অবিলম্বে এই বিচার বহির্ভূত হত্যাকাণ্ড বন্ধ করতে সরকারের প্রতি আহ্বান জানান এবং দেশ-বিদেশের সকল মানবাধিকার সংস্থার প্রতি এ বিষয়ে দৃষ্টি দেওয়ারও আহ্বান জানান।

তিনি জনগণের কাছে অগ্রহণযোগ্য ৫ জানুয়ারির নির্বাচন বাতিল করে অবৈধ সরকার ভেঙ্গে দিয়ে দ্রুত নির্বাচন দেওয়ারও দাবি জানান।

এদিকে, ছাত্রদলের ভারপ্রাপ্ত সভাপতি সাইফুল ইসলাম ফিরোজ ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ওবায়দুল হক নাসির সোমবার এক বিবৃতিতে সাতক্ষীরা তালা উপজেলা ছাত্রদলের সিনিয়র সহ-সভাপতি ও ইসলামকাটি ইউনিয়ন ছাত্রদল সভাপতি আজহারুল ইসলাম আইন-শৃঙ্খলা বাহিনীর হাতে ক্রসফায়ারে নির্মমভাবে হত্যা হওয়ার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।

তারা বলেন, নজিরবিহীন তামাশার নির্বাচনের মধ্য দিয়ে গঠিত এবং জনগণ থেকে বিচ্ছিন্ন এই সরকারের পায়ের তলায় মাটি নেই বলেই হত্যা, খুন ও গুমের পথ বেছে নিয়েছে। অবিলম্বে ছাত্রদল নেতাকর্মীদের এ ধরনের বিচার বহির্ভূত হত্যাকাণ্ড বন্ধের আহ্বান জানান তারা।

(দ্য রিপোর্ট/টিএস/এমএআর/জানুয়ারি ২৭, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর