thereport24.com
ঢাকা, শনিবার, ১৮ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১০ জিলকদ  1445

সংবর্ধনা অনুষ্ঠানে শিক্ষার্থীদের রাস্তায় দাঁড় করালে ব্যবস্থা

২০১৪ জানুয়ারি ২৭ ১৬:৫৮:১১
সংবর্ধনা অনুষ্ঠানে শিক্ষার্থীদের রাস্তায় দাঁড় করালে ব্যবস্থা

দ্য রিপোর্ট প্রতিবেদক : জনপ্রতিনিধিদের সংবর্ধনা অনুষ্ঠানে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের রাস্তায় দাঁড় করানো যাবে না বলে পরিপত্র জারি করেছে সরকার। শিক্ষার্থীদের রাস্তায় দাঁড় করালে বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও স্কুল ম্যানেজিং কমিটির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলেও পরিপত্রে বলা হয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে সোমবার এ পরিপত্র জারি করা হয়।

পরিপত্রে বলা হয়েছে, জনপ্রতিনিধি এবং গণ্যমান্য ব্যক্তি ও পদস্থ কর্মকর্তারা বিভিন্ন জেলা ও উপজেলা পরিদর্শনে গেলে প্রাথমিক বিদ্যালয়ের কোমলমতি শিক্ষার্থীদের রাস্তায় দাঁড় করিয়ে শ্রেণী পাঠদান কার্যক্রম বন্ধ রেখে সংবর্ধনা প্রদান করা হচ্ছে।

সংবর্ধনার এ সব অনুষ্ঠানে কোমলমতি শিক্ষার্থীদের খোলা আকাশের নীচে রাস্তায় দাঁড় করিয়ে রাখার ফলে একদিকে যেমন বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম ব্যহত হচ্ছে অপরদিকে শিক্ষার্থীদের উপর বিরূপ শারীরিক ও মানসিক চাপ পড়ছে। বিষয়টি সুষ্ঠু শিক্ষার পরিবেশে বাধাগ্রস্ত করছে, যা কোনভাবেই কাম্য নয় বলেও পরিপত্রে উল্লেখ করা হয়েছে।

শিক্ষার সুষ্ঠু ও সুন্দর পরিবেশ বজায় রাখার স্বার্থে এ ধরনের কার্যকলাপ থেকে বিরত থাকতে সংশ্লিষ্ট সকলকে নির্দেশ প্রদান করা হয়েছে। পরিপত্রে আরও বলা হয়, ভবিষ্যতে কোন প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীকে এভাবে রাস্তায় দাঁড় করিয়ে রাখার বিষয়টি কর্তৃপক্ষের নজরে আসলে সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও স্কুল ম্যানেজিং কমিটির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

(দ্য রিপোর্ট/আরএমএম/এমএআর/জানুয়ারি ২৭, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর