thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে 24, ১ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৮ জিলকদ  1445

বাণিজ্যমেলায় ভূরিভোজ শেষে চোখ উঠছে কপালে

২০১৪ জানুয়ারি ২৭ ১৯:৩১:৩৫
বাণিজ্যমেলায় ভূরিভোজ শেষে চোখ উঠছে কপালে

দ্য রিপোর্ট প্রতিবেদক : খেয়ে বিপদে পড়ার আগে জেনে নিন কোন খাবারের দাম কত। কারণ বাণিজ্যমেলায় খাবার খেয়ে বিল পরিশোধ করতে গিয়ে অনেকেরই চোখ কপালে উঠছে।

এরই মধ্যে বাণিজ্যমেলার খাওয়ার স্টলগুলোতে অনেকেই বিপদের মুখে পড়েছেন। দেখা গেছে, খাওয়া শেষে বিল হাতে নেওয়ার পরে দ্বিগুণ বা তার চেয়ে বেশি মূল্য দেখে সবারই চোখ কপালে উঠছে। এক্ষেত্রে ভোক্তা অধিকার আইনে ও সচিবালয়ে অভিযোগ করে কেউ আবার প্রতিকার পেয়েছেন। কিন্তু শাস্তির আওতায় আনা হয়নি বেশি দাম নেওয়া ব্যবসায়ীদের। আবার অনেকেই জানেন না, প্রতিকারের জন্য কোথায় অভিযোগ করতে হবে। ফলে তারা বাধ্য হয়েই দ্বিগুণ বিল দিয়ে যাচ্ছেন।

খাওয়ার পরে কোনো ব্যবসায়ী যদি দাম বেশি আদায় করে তাহলে মেলা সচিবালয় ও ‘ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে’ অভিযোগ করার জন্য উভয় সংস্থা থেকে জনবল নিয়োগ করা আছে। পাশাপাশি এই বিষয়ে প্রচারণার জন্য প্রচারপত্রও প্রস্তুত করা হয়েছে। কিন্তু মেলা প্রাঙ্গণের কোথাও এই ধরনের কোনো প্রচারণা চোখে পড়েনি। আর বেশিরভাগ দর্শনার্থীই এই বিষয়ে কিছু জানেন না।

ভোক্তা অধিকার সংরক্ষণ আইন অনুযায়ী, বাণিজ্যমেলায় খাবার দোকানগুলোতে খাবারের মূল্য তালিকা প্রদর্শন বাধ্যতামূলক। কিন্তু সরেজমিনে মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা গেছে, ৯৫ ভাগ খাবারের দোকানে কোনো মূল্য তালিকা নেই। দোকানিরা নিজেদের ইচ্ছেমত খাবারের মূল্য নির্ধারণ করছে।

মেলায় কোনো ব্যবসায়ী যদি খাবার দর বেশি নেয় তাহলে তার বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে বলে জানান ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের উপ-সচিব মো. শাহ আলম। আর এক্ষেত্রে ভুক্তভোগীকে অভিযোগ বা অবহিত করার জন্য আহ্বান করেন তিনি।

মো. শাহ আলম বলেন, ভোক্তার অধিকার আইনের বাস্তবায়ন ও প্রচারের জন্য মেলায় মাসব্যাপী তারা অবস্থান করছেন।

(দ্য রিপোর্ট/আরএ/এপি/আরকে/ এনআই/জানুয়ারি ২৭, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর