thereport24.com
ঢাকা, বুধবার, ৮ মে 24, ২৫ বৈশাখ ১৪৩১,  ২৯ শাওয়াল 1445

নীল চোখের কালো শিকারী

২০১৪ জানুয়ারি ২৭ ২০:২২:৫৫
নীল চোখের কালো শিকারী

দ্য রিপোর্ট ডেস্ক : আজকের সাদা মানুষের পূর্বপুরুষের চামড়া ছিল কিনা কালো! তাও আবার মাত্র ৭ হাজার বছর আগে! যদিও বিজ্ঞানীদের ধারণা ছিল এটি আরও অনেক আগের ঘটনা।

৭ হাজার বছর (মেসোলিথিক যুগ) আগের এক শিকারীর জিনগত পরীক্ষা করে পাওয়া গেছে কালো চামড়া ও চুল এবং নীল চোখের এই জটিল সম্বন্বয়।

নতুন এ গবেষণাটি পরিচালনা করেছে স্পেনের বার্সেলোনার দ্য ইনস্টিটিউট অব ইভ্যুলুশনারি বায়োলজি। বিজ্ঞান বিষয়ক সাময়িকী নেচার জার্নাল এ গবেষণাকর্মটি প্রকাশ করেছে।

গবেষণার প্রধান লেখক ড. চালর্স লালুয়েযা-ফক্স বলেন, ‘এর একটা ব্যাখ্যা হতে পারে আগে যেমন ধারণা করা হত তার চেয়ে অনেক পরে ইউরোপিয়ানদের চামড়া বিবর্তিত হয়ে সাদা হয়েছে।’

২০০৬ সালে বিজ্ঞানীরা উত্তর-পশ্চিম স্পেনের পার্বত্য এলাকার একটি গুহায় দুটি কঙ্কাল পান। এই গুহাতে শিকারীরা একত্রিত হতো। কঙ্কাল দুটির নাম দেওয়া হয় লা ব্রানা ওয়ান ও লা ব্রানা টু। তারা এর একটির দাঁত থেকে ডিএনএ সংগ্রহ করে বিশ্লেষণ করেন।

এতে দেখা যায়, প্রাথমিকভাবে ইউরোপিয়ানরা জিনগতভাবে সুইডেন ও ফিনল্যান্ডের মানুষের কাছাকাছি। কিন্তু তার চোখ ছিল নীল। জিন বিশ্লেষণে আরও দেখা যায় চুল কালো অথবা বাদামী এবং চামড়া নীল।

ড. ফক্স বলেন, এই ফলাফল অপ্রত্যাশিত ছিল।

আগে বিজ্ঞানীদের ধারণা ছিল ৪৫ হাজার বছর আগে ইউরোপের অধিবাসীরা আফ্রিকা থেকে আসে। এরপর থেকে গায়ের রং সাদা হতে শুরু করে। কিন্তু সাদা হওয়ার বিষয়টি যে মাত্র ৭ হাজার বছর আগেও সত্য ছিল না- তা তাদের বিস্মিত করেছে।

এ ছাড়া এই গবেষণায় কৃষি ও শরীরবৃত্তীয় বিষয়ে চমকপ্রদ কিছু তথ্য জানা গেছে। যা বিজ্ঞানীদের অনেক পুরনো ধারণা বদলে দিয়েছে।

(দ্য রিপোর্ট/ডব্লিউএস/এসকে/আরকে/জানুয়ারি ২৭, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিজ্ঞান ও প্রযুক্তি এর সর্বশেষ খবর

বিজ্ঞান ও প্রযুক্তি - এর সব খবর