thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৭ মে 24, ২৪ বৈশাখ ১৪৩১,  ২৮ শাওয়াল 1445

ব্যর্থ হয়েছে হার্ড সিমার তত্ত্ব

২০১৪ জানুয়ারি ২৭ ২১:৪৬:১২
ব্যর্থ হয়েছে হার্ড সিমার তত্ত্ব

দ্য রিপোর্ট প্রতিবেদক : জিম্বাবুয়ের কন্ডিশনে হারারে টেস্টে ৩ পেস বোলারকে নিয়ে একাদশ সাজানো ছাড়া উপায় ছিল না মুশফিকুরদের। ০-১ এ পিছিয়ে সিরিজে সমতার ফিরতে রবিউল, সাজেদুলের সঙ্গে জিয়াউরের অন্তর্ভূক্তি করেছিল বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট। তার যৌক্তিকতা প্রমাণিত হয়েছিল। ব্যাটিং অল রাউন্ডার, পরিচয়েই জিয়াউরের নির্বাচনের পেছনে যুক্তিও ছিল যথেষ্ট। ১৪৩ রানে জিতে সিরিজে সমতার পেছনে অবদান দ্বিতীয় ইনিংসে জিয়ার ৪ উইকেট। ঠিক তেমন একটি সমীকরণ দাঁড় করানোর চেষ্টা করেছিলেন নির্বাচকরা। কিন্তু দিন শেষে তা মনে হয়েছে অযথাই থার্ড সিমার।

ব্যাটিংবান্ধব উইকেটে ব্যাটসম্যান নির্ভর দলে বোলিং আক্রমণের প্রান যেখানে স্পিনাররা, সেখানে থার্ড সিমার; অকরাণেই হয়েছে বলে মনে করছেন অনেকেই। সর্বশেষ হোম সিরিজেই বলুন, কিংবা শ্রীলঙ্কা সফরে ২টি টেস্টের একটিতেও ২ এর অধিক পেস বোলারকে একাদশে রাখার প্রয়োজন অনুভব করেনি টিম ম্যানেজমেন্ট। অথচ প্রচলিত রেওয়াজ ভেঙ্গে ব্যাটিং সহায়ক উইকেটে তৃতীয় পেস বোলার হিসেবে বেছে নেয়া হয়েছে আল আমিনকে।

টেস্ট অভিষেকে নিউজিল্যান্ডের বিপক্ষে এই মিরপুরে একটি মাত্র উইকেট। দীর্ঘ পরিসরের ম্যাচে খুব একটা যে কার্যকরী বোলার আল আমিন; প্রথম শ্রেণির সর্বশেষ ম্যাচে কিন্তু তার স্বাক্ষর রাখতে পারেননি তিনি (০/৭৩ও ১/৬১)! তবে কী; বিজয় দিবস টোয়েন্টি২০-এ আবাহনীর বিপক্ষে এক ওভারে হ্যাটট্রিক সহ ৫ উইকেট, সংক্ষিপ্ত ভার্সনের ক্রিকেটের পারফরমেন্সের পুরস্কার টেস্টে স্থান পাওয়া! শ্রীলঙ্কা দলে বাঁ হাতি ব্যাটসম্যানদের সমাবেশ বলে ডান হাতি অফ স্পিন অল রাউন্ডার মাহামুদুল্লাহকে টেস্ট স্কোয়াডে নেয়ার পেছনে যে সব যুক্তি দাঁড় করিয়েছিলেন নির্বাচকমন্ডলী, তাতে মাহামুদুল্লাহ’র টেস্ট একাদশে থাকারই কথা ছিল। প্রথম শ্রেণি ক্রিকেট বিসিএল’র সর্বশেষ ম্যাচে ২ ইনিংসে ১২ উইকেট, তার ওই পারফরমেন্সেই (১২/১৯০) অবিশ্বাস্যভাবে প্রাইম ব্যাংক সাউথ জোনের হাতের মুঠো থেকে ম্যাচ বের করেছে ওয়ালটন সেন্ট্রাল জোন। পুরস্কারের পরিবর্তে উপেক্ষাই করা হয়েছে মাহামুদুল্লাহকে। হারারে টেস্টের পর টানা ৪টি টেস্ট দলে থেকেও ফেরার সুযোগই যে পাননি তিনি।

১১ টেস্টে ২৩ উইকেট, বাঁ হাতি স্পিনার রাজ্জাকের নামের সঙ্গে বড়ই বেমানান। তবে সাকিব, সোহাগ গাজীর সঙ্গে স্পিন অ্যাটাকে রাজ্জাক- এমন স্পিন কম্বিনেশনকে সমীহ না করে কি উপায় আছে কারো? নিউজিল্যান্ডের বিপক্ষে সর্বশেষ টেস্টে ২ উইকেট, বিসিএল’র সর্বশেষ ম্যাচে ৭ উইকেট-তার পরও টিম কম্বিনেশনে বিবেচ্য হয়নি রাজ্জাক!

একজন ব্যাটসম্যান কমিয়ে থার্ড সিমার বেছে নেয়ার ব্যাটিং শক্তি খর্ব হয়েছে, তা দৃশ্যমান। ম্যানেজমেন্টের থার্ড সিমার তত্ত্ব নিয়ে ব্যাখ্যা দিতে পারেন না সাকিব, কারণ তিনি এখন ম্যানেজমেন্টের অংশ নন। মিডিয়ার প্রশ্নে সাকিবের উত্তর তাই কৌশলী, ‘এখন এই বিষয়ে আমার পক্ষে কিছু বলা মুশকিল। অধিনায়ক, কোচ কি ভেবেছেন তা তাদের ব্যাপার। কোনদিন হয়তবা সফল হবেন, কোনদিন হবেন না।’

(দ্য রিপোর্ট/এএস/ওআইসি/জানুয়ারি ২৪, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর