thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

দ্বিতীয় দিনের মতো পুঁজিবাজারে মূল্য সংশোধন

২০১৪ জানুয়ারি ২৮ ১৪:৫৮:৪১
দ্বিতীয় দিনের মতো পুঁজিবাজারে মূল্য সংশোধন

দ্য রিপোর্ট প্রতিবেদক : চলতি বছরের তৃতীয় সপ্তাহ পর্যন্ত ৪ শ’ পয়েন্ট সূচক বাড়ার পর মূল্য সংশোধনের মুখে রয়েছে পুঁজিবাজার। সামান্য দর পতনের মধ্য দিয়ে বিগত ১৫ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূল্য সূচক ৪১৪ পয়েণ্ট বেড়েছে। আর এ প্রেক্ষাপটে দ্বিতীয় দিনের মতো মঙ্গলবার মূল্য সংশোধন হয়েছে পুঁজিবাজারে।

মিশ্র প্রবণতায় মঙ্গলবার দেশের উভয় পুঁজিবাজারে লেনদেন শুরু হয়। শুরুতে মূল্য সূচক ঊর্ধ্বমুখী খাকলেও সকাল সাড়ে ১১টার পর থেকে নিম্নমুখী হয়ে শেষ পর্যন্ত একই প্রবণতা অব্যাহত থাকে। সূচকের পাশাপাশি টাকার অংকে লেনদেনও কমেছে আগের দিনের চেয়ে।

দিনশেষে ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪৫ পয়েণ্ট কমে অবস্থান করছে ৪৭০৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৯২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৬টির, কমেছে ১৮১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টি কোম্পানির শেয়ার দর। লেনদেন হয়েছে ৫৯৩ কোটি ২৮ লাখ ৪৫ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

শরীয়াহ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করছে ৯৭১ পয়েন্টে।

সবচেয়ে বেশি শেয়ার লেনদেন হয়েছে পদ্মা অয়েলের। দিনভর এ কোম্পানির ৫ লাখ ২১ হাজার ৮০০টি শেয়ার লেনদেন হয়েছে। টাকার অংকে যার পরিমান ১৭ কোটি ৬৫ লাখ ৩০০ টাকা।

সোমবার ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৭৫১ পয়েন্টে। এ দিন লেনদেন হয় ৬৭২ কোটি ২২ লাখ ৩৮ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। অর্থাৎ মঙ্গলবার ডিএসইতে লেনদেন কমেছে ৭৮ কোটি ৯৩ লাখ ৯৩ হাজার টাকা।

নানা ইস্যুতে বেশ কয়েকদিন মূল্য সূচক বাড়ার পর স্বাভাবিক নিয়মে সংশোধন হয়েছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা। বিশেষ করে গত দু’দিনে অনেকে মুনাফায় থাকা শেয়ারগুলো ছেড়ে দিয়েছেন। এতে করে বাজারে কিছুটা বিক্রির চাপ সৃষ্টি হয়ে মূল্য সূচক এবং লেনদেন কমেছে বলে মনে করছেন বাজার সংশ্লিস্টরা।

দিনশেষে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধার‌ণ মূল্য সূচক ৪৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৯২৯২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২২৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬০টির, কমেছে ১৫০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টি কোম্পানির শেয়ার দর। টাকার অংকে লেনদেন হয়েছে ৫১ কোটি ৫৩ লাখ টাকা।

(দ্য রিপোর্ট/ডব্লিউএন/আরকে/জানুয়ারি ২৮, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর