thereport24.com
ঢাকা, শনিবার, ১৮ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১০ জিলকদ  1445

শান্তির বিশ্ব গড়ার আহ্বান

২০১৪ জানুয়ারি ২৮ ১৬:০৯:৫৭
শান্তির বিশ্ব গড়ার আহ্বান

দ্য রিপোর্ট প্রতিবেদক : শান্তির বিশ্ব গড়ার আহ্বান জানালেন ব্যারিস্টার আমীর-উল ইসলাম। ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) গোলটেবিল মিলনায়তনে মঙ্গলবার দুপুরে রাজনীতিবিদ মার্টিন লুথার কিং জুনিয়রের ৮৫তম জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা সভায় তিনি এ আহ্বান জানান।

আমীর-উল ইসলাম বলেন, ‘আমরা ঐক্যবদ্ধ হয়ে শেখ হাসিনার সরকারকে সহযোগিতা করব। দেশ থেকে ১৯৭১, ১৯৭৫, ২০০৪, ২০০৫ ও দশ ট্রাক অস্ত্র মামলার ঘাতক দালাল আসামিদের বিচারের মাধ্যমে চিরতরে নিধন করব। আধুনিক বিশ্বমানের গণতান্ত্রিক দেশ প্রতিষ্ঠা করব। লুথার কিং জুনিয়রের স্বপ্নের বিশ্ব গড়ব। সেখানে থাকবে না সাদা-কালোর বিরোধ-বর্ণ বৈষম্য। আসুন আমরা সকলে মিলে শান্তির বিশ্ব গড়ি।’

সাবেক এ মন্ত্রী আরও বলেন, ‘মার্টিন লুথার কিং জুনিয়র মার্কিন যুক্তরাষ্ট্রে ১৯৬৫ সালে যে আইন পাস করেন, সে আইন হল মানবাধিকার ও দেশ শাসনের প্রকৃত আইন। সেই আইনকে বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে আমরা অনুসরণ করেছি এবং স্বাধীনতার ঘোষণাপত্রের অনেক স্থানে যোগ হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মহাত্মা গান্ধী, লুথার কিং ও নেলসন ম্যান্ডেলাকে অনুসরণ করে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশ পরিচালনা করছেন। জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সকলের বসবাসযোগ্য শান্তিময় দেশ গঠনের লক্ষ্যে কাজ করছেন।’

কবি আবদুল খালেক বলেন, ‘মার্টিন লুথার কিং জুনিয়র ছিলেন বর্ণ বৈষম্য বিরোধী ও মানুষের সমান অধিকার প্রতিষ্ঠার অন্যতম শ্রেষ্ঠ বিশ্ব নেতা। নোবেল পুরস্কারে ভূষিত এই মহান নেতা বর্ণ বৈষম্য বিরোধী আন্দোলনকে জোরদার করেছিলেন বলেই তাকে হত্যা করা হয়। বঙ্গবন্ধু দেশের সকল মানুষের স্বাধীকার-স্বাধীনতা প্রতিষ্ঠার ব্যবস্থা করেছিলেন বলেও তাকে হত্যা করা হয়।

জাতীয় গণতান্ত্রিক লীগের সভাপতি এম.এ জলিলের সভাপতিত্বে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, বিশ্ব বাঙালি সম্মেলনের সভাপতি মুহাম্মদ আবদুল খালেক, বাংলাদেশ সংবাদ সংস্থার প্রধান সম্পাদক আজিজুল ইসলাম ভূঁইয়া, দৈনিক ভোরের সময়ের উপদেষ্টা আলহাজ্ব নওশের আলী, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক অরুন সরকার রানা, অ্যাডভোকেট রোকনউদ্দিন পাঠান, মিরপুর থানা আওয়ামী লীগ নেতা আ.স.ম মোস্তফা কামাল, জাহানারা বেগম, আশরাফ আহমেদ লিয়ন, বি.এম লোকমান, দিলীপ ভদ্র, ফারহানা ইয়াসমিন মনি, অঞ্জন রায় প্রমুখ। জাতীয় গণতান্ত্রিক লীগ এ আলোচনা সভার আয়োজন করে।

(দ্য রিপোর্ট/এসএম/এমসি/সা/জানুয়ারি ২৮, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর