thereport24.com
ঢাকা, সোমবার, ৬ মে 24, ২৩ বৈশাখ ১৪৩১,  ২৭ শাওয়াল 1445

টেস্ট ক্রিকেটের প্রস্তাবিত ব্যবস্থা বৈষম্যমূলক : টিআইবি

২০১৪ জানুয়ারি ২৮ ১৭:৫০:৫৯
টেস্ট ক্রিকেটের প্রস্তাবিত ব্যবস্থা বৈষম্যমূলক : টিআইবি

দ্য রিপোর্ট প্রতিবেদক : প্রস্তাবিত দুই স্তরবিশিষ্ট টেস্ট ক্রিকেট ও ব্যবসাভিত্তিক নিয়ন্ত্রণ ব্যবস্থাকে বৈষম্যমূলক, অযৌক্তিক ও চক্রান্তমূলক বলে উল্লেখ করেছেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

এক বিবৃতিতে মঙ্গলবার টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান এ কথা জানান।

নতুন ব্যবস্থার তীব্র নিন্দা জানিয়ে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) ও বাংলাদেশসহ সব জাতীয় ক্রিকেট সংস্থাকে এ ধরনের অন্যায় পদ্ধতি প্রতিরোধের দাবি জানিয়েছে টিআইবি।

ইফতেখারুজ্জামান বলেন, ‘এই ব্যবস্থা বাস্তবায়িত হলে বাংলাদেশসহ টেস্ট ক্রিকেটে অপেক্ষাকৃত নতুন দেশগুলো বিশ্ব ক্রিকেট থেকে হারিয়ে যাবে, যা কোনোমতেই গ্রহণযোগ্য নয়। ইতোমধ্যে যোগ্যতা প্রমাণকারী বাংলাদেশের মতো উদীয়মান দলের কাছে তথাকথিত শক্তিশালী দলগুলোর হেরে যাওয়ার ভয় থেকেই এই ধরনের একটি কাপুরুষোচিত ও অসৎ উদ্দেশ্যমূলক পদ্ধতির প্রস্তাব দেওয়া হয়েছে।’

আইসিসিকে ভবিষ্যৎ ট্যুর প্রোগ্রাম পরিচালনার দায়িত্ব থেকে বিচ্ছিন্ন করার প্রস্তাব প্রত্যাখ্যানের আহ্বান জানিয়ে বিবৃতিতে বলা হয়, আইসিসির নজরদারি যদি ট্যুর প্রোগ্রামে না থাকে তাহলে ক্রিকেট খেলার আয়োজন দ্বিপাক্ষিক সমঝোতার ওপর পরিপূর্ণ নির্ভরশীল হবে যা একদিকে বৈষম্যমূলক অন্যদিকে অগণতান্ত্রিক।

প্রস্তাবনাগুলো গৃহীত হলে বিশ্ব ক্রিকেটের পরিপূর্ণ নিয়ন্ত্রণ তথাকথিত তিন বৃহৎ শক্তির (অস্ট্রেলিয়া, ভারত ও ইংল্যান্ড) হাতে চলে যাবে। এতে আইসিসিভুক্ত অন্য দেশগুলোর কোনো প্রতিনিধিত্ব থাকবে না। প্রস্তাবিত চার সদস্যের নির্বাহী কমিটিতে এ তিন দেশের জন্য সংরক্ষিত আসনের প্রস্তাব জবাবদিহিতার ঊর্ধ্বে ক্ষমতার অপব্যবহারের অবারিত সুযোগ সৃষ্টি করবে।’ যা কোনো অবস্থায়ই বিশ্ব ক্রিকেটের সুশাসন ও ভবিষ্যৎ উন্নতির জন্য সহায়ক নয় বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

এতে আরও বলা হয়, প্রস্তাবিত সংস্কার ‘ভদ্রলোকের খেলা’ হিসেবে পরিচিত ক্রিকেটকে দ্রুত আর্থিকভাবে লাভবান হওয়ার একটি বাণিজ্যিক উদ্যোগে পরিণত করবে। যার ফলে খেলোয়াড়ী মনোভাব, নৈতিকতা এবং সুষম ও সুস্থ প্রতিযোগিতার মূল্যবোধ বিসর্জিত হবে। ব্যবসাভিত্তিক ক্ষমতাকে প্রাধান্য দেওয়া হলে ক্রিকেট জগতের খেলার মাঠে ও বাইরে দুর্নীতির ঝুঁকি বাড়াবে।

(দ্য রিপোর্ট/আরএমএম/এনডিএস/আরকে/জানুয়ারি ২৮, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর