thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে 24, ১ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৮ জিলকদ  1445

চা আমদানিতে ২০ শতাংশ সম্পূরক শুল্ক পুনর্বহালের দাবি

২০১৪ জানুয়ারি ২৮ ১৮:১২:২৬
চা আমদানিতে ২০ শতাংশ সম্পূরক শুল্ক পুনর্বহালের দাবি

দ্য রিপোর্ট প্রতিবেদক : দেশীয় চা শিল্পের অস্তিত্ব রক্ষায় আমদানিকৃত চায়ের ওপর ২০ শতাংশ সম্পূরক শুল্ক পুনর্বহালসহ সরকারের কাছে ৮ দফা দাবি জানিয়েছে ‘বাংলাদেশীয় চা সংসদ’।

সচিবালয়ে সংগঠনের চেয়ারম্যান মোহাম্মদ সাফওয়ান চৌধুরীর নেতৃত্বে একটি প্রতিনিধিদল মঙ্গলবার বিকেলে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সঙ্গে সাক্ষাতকালে এ সব দাবি তুলে ধরেন।

সাক্ষাতকালে সংগঠনের পক্ষ থেকে বলা হয়, বর্তমানে দেশে চায়ের অভ্যন্তরীণ চাহিদার পরিমাণ বছরে সাড়ে ৫ কোটি কেজি। চাহিদার তুলনায় দেশে অধিক পরিমাণ চা উৎপাদিত হলেও গত ২০১০ সাল থেকে দেশে প্রতিবছর নিম্নমানের ও সস্তা মূল্যের চা আমদানি বাড়ছে। অথচ নিলামে প্রচুর পরিমাণ চা অবিক্রিত থেকে যাওয়ায় উৎপাদকরা ন্যায্য মূল্য পাচ্ছেন না।

চা আমদানি নিরুৎসাহিত করতে ইতোপূর্বে আমদানিকৃত চায়ের ওপর ২০ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ করা হয়েছিল। কিন্তু চলতি বছরের বাজেটে আকস্মিকভাবে আরোপিত এ শুল্ক প্রত্যাহার করা হয় বলে সংগঠনের পক্ষ থেকে মন্ত্রীকে জানানো হয়।

চা সংসদের অন্যান্য দাবিসমূহের মধ্যে রয়েছে- চা বাগানের জন্য ইজারা মূল্যের পরিবর্তে ভূমি উন্নয়ন কর পুনরায় চালু করা; সেটেলমেন্ট জরিপে চা বাগান/চা কোম্পানি কর্তৃক সংরক্ষণযোগ্য ৩৩ দশমিক ৩৩ একর রায়তি জমির রেকর্ড প্রস্তুতকরণ; চা শিল্পের উন্নয়নে আর্থিক সহায়তা প্রদান; চা উৎপাদন ও উন্নয়ন ঋণের সুদের হার ১৩ শতাংশ থেকে কমিয়ে ১১ শতাংশ নির্ধারণ; চা বাগানে বিদ্যুৎ ও গ্যাস সরবরাহ নিশ্চিতকরণ; চা শ্রমিকদের কল্যাণে ৫ বছরের জন্য স্বল্প সুদে ১২০ কোটি টাকা ঋণ প্রদান ইত্যাদি।

(দ্য রিপোর্ট/এসআর/এস/এমএআর/আরকে/জানুয়ারি ২৮, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর