thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৪ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

বিশ্বখ্যাত শিল্পী পিট সিগার আর নেই

২০১৪ জানুয়ারি ২৮ ১৮:১৭:১৪
বিশ্বখ্যাত শিল্পী পিট সিগার আর নেই

দ্য রিপোর্ট ডেস্ক : ছেলেবেলায় প্রায় সকলেই যে গানটি গেয়ে ও শুনে বড় হয়েছেন তা হল- ‘উই শ্যাল ওভার কাম…’। উই শ্যাল ওভার কাম-এর গায়ক পিট সিগার শেষ পর্যন্ত মৃত্যুকে ওভার কাম করতে পারলেন না। কেউই তা পারে না। বিধিলিপির অমোঘ নিয়মে মঙ্গলবার সকালে নিউ ইয়র্কের একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন প্রবাদপ্রতিম এই শিল্পী। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৪ বছর৷ খবর এইচ শোবিজের।

পিট সিগারের বিশেষত্ব ছিল ১২ স্ট্রিং গিটার এবং ৫ স্ট্রিং ব্যাঞ্জো নিয়ে তিনি সর্বত্র গান গেয়ে বেড়াতেন৷ তাঁর গাওয়া ‘উই শ্যাল ওভার কাম’-এর সুর মূর্ছনায় শুধু মার্কিন মুলুকই নয়, মুগ্ধ গোটা বিশ্ব৷ সিগার শুধু গায়কই ছিলেন না, লোকসংগীত লেখা ও সুর করার পাশাপাশি সারা পৃথিবী খুঁজে নানা ধরনের বিরল ও লুপ্তপ্রায় লোকগীতির সুর নিয়ে এসে জড়ো করেছিলেন নিজের সংগ্রহে৷ সম্প্রতি বারাক ওবামার বিশেষ অনুরোধে লিঙ্কন মেমোরিয়ালের উদ্বোধনী অনুষ্ঠানে গান গেয়েছিলেন পিট সিগার৷

কোনো কোনো শিল্পী আছেন যাঁরা সংগীতকে শুধু বিনোদনের অংশ হিসেবে দেখেননি বরং সংগীতকে জাগরণের শক্তিশালী হাতিয়ার হিসেবে মুঠোবন্দি করেছেন। গান গেয়ে মানুষকে করেছেন একতাবদ্ধ, যারা শোষক আর যুদ্ধবাজ রাজার বিরুদ্ধে অধিকার আদায়ের আন্দোলনে হয়েছেন সোচ্চার। তাদের মধ্যে উজ্জ্বল একটি নাম ‘পিট সিগার’। পিট সিগার বিশ্বের যুদ্ধবাজ ক্ষমতালোভীদের বিরুদ্ধে একটি হাড় কাঁপানো সোচ্চার নাম। লোকসংগীতের প্রচণ্ড অনুরাগী এক গায়ক ছিলেন পিট সিগার।

(দ্য রিপোর্ট/পিআর/এপি/সা/জানুয়ারি ২৮, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর