thereport24.com
ঢাকা, রবিবার, ২৮ এপ্রিল 24, ১৫ বৈশাখ ১৪৩১,  ১৯ শাওয়াল 1445

ফিলিপাইনে সেনা অভিযানে ১৭ বিদ্রোহী নিহত

২০১৪ জানুয়ারি ২৮ ১৮:১৮:৪৭
ফিলিপাইনে সেনা অভিযানে ১৭ বিদ্রোহী নিহত

দ্য রিপোর্ট ডেস্ক : ফিলিপাইনে সেনা অভিযানে ১৭ বিদ্রোহী নিহত হয়েছেন বলে দেশটির সেনাবাহিনী জানিয়েছে।

সরকার ও দেশটির প্রধান মুসলিম বিদ্রোহী গোষ্ঠী মরো ইসলামিক লিবারেশন ফ্রন্টের (এমআইএলএফ) সঙ্গে দুই দিনব্যাপী এক আলোচনা শেষে শান্তিচুক্তি অস্বীকার করা বাংসামরো ইসলামিক ফ্রিডম ফাইটারস (বিআইএফএফ) নামের মুসলিম বিদ্রোহীদের একটি ক্ষুদ্র গোষ্ঠীর বিরুদ্ধে সোমবার থেকে অভিযান শুরু করে সেনাবাহিনী।

দেশটির দক্ষিণাঞ্চলীয় দ্বীপ মিন্দানাওয়ের এক প্রত্যন্ত গ্রামে মঙ্গলবার দেড় হাজারেরও বেশি সেনা অভিযান চালায় বলে সেনাবাহিনীর মুখপাত্র কর্নেল ডিকসন হারমোসো বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন।

ওই অভিযানে ১৭ বিআইএফএফ সদস্য ও দুই সেনা নিহত এবং একজন বেসামরিক ব্যক্তি আহত হয়েছেন বলে জানান তিনি।

২০০৮ সালে বিআইএফএফ ফিলিপাইন সরকারের সঙ্গে সমঝোতার ইস্যুতে বিরোধের জের ধরে প্রধান বিদ্রোহী সংগঠন এমআইএলএফ থেকে আলাদা হয়ে যায়।
এদিকে এমআইএলএফ ফিলিপাইন সরকারের সঙ্গে একটি চূড়ান্ত শান্তিচুক্তি স্বাক্ষরের দ্বারপ্রান্তে পৌঁছে গেছে। রবিবার মালয়েশিয়ায় অনুষ্ঠিত এক সংলাপে এই শান্তিচুক্তি স্বাক্ষর করতে একমত হয়েছে উভয়পক্ষ।
চুক্তি অনুযায়ী পূর্ণ স্বায়ত্তশাসনের বিনিময়ে এমআইএলএফ অস্ত্র ছেড়ে শান্তির পথে ফিরে আসবে। চুক্তিতে মুসলিমদের বিদ্যমান পাঁচটি স্বায়ত্তশাসিত প্রদেশের সঙ্গে আরও কয়েকটি প্রদেশ যুক্ত করে বাংসামরো নামে আরও বড় এবং শক্তিশালী একটি স্বায়ত্তশাসিত রাষ্ট্র গঠন করা হবে। (সূত্র: আল জাজিরা)

(দ্য রিপোর্ট/কেএন/এমএআর/সা/জানুয়ারি ২৮, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর