thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৭ মে 24, ২৪ বৈশাখ ১৪৩১,  ২৮ শাওয়াল 1445

রাবিতে চালু হচ্ছে দেশের প্রথম ‘মুক্তিযুদ্ধ গবেষণা সেল’

২০১৪ জানুয়ারি ২৮ ২০:০০:০০
রাবিতে চালু হচ্ছে দেশের প্রথম ‘মুক্তিযুদ্ধ গবেষণা সেল’

রাবি সংবাদদাতা : মহান মুক্তিযুদ্ধ সম্পর্কে আরও বেশি তথ্য জানার লক্ষ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) চালু যাচ্ছে দেশের প্রথম পূর্ণাঙ্গ মুক্তিযুদ্ধ গবেষণা সেল।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে মুক্তিযুদ্ধ গবেষণা সেল তৈরির বিষয়ে একটি প্রস্তাবনা দেওয়া হলে তা ৪৪৯তম সিন্ডিকেট সভার ফিনান্সিয়াল কাউন্সিলে পাস করা হয়।

দেড়মাসের মধ্যেই বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারে এই গবেষণা সেল চালু করা হবে বলে দ্য রিপোর্টকে জানিয়েছেন গ্রন্থাগার প্রশাসক প্রফেসর সফিকুন্নবী সামাদী।

গ্রন্থাগার সূত্রে জানা যায়, রাবির কেন্দ্রীয় গ্রন্থাগারে মুক্তিযুদ্ধ বিষয়ক পাঠসামগ্রী থাকলেও সেগুলো বিভিন্ন স্থানে ছড়িয়ে-ছিটিয়ে থাকায় তা গবেষকদের জন্য সহজে পাওয়া সম্ভব নয়। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে মুক্তিযুদ্ধ বিষয়ক কোনো পাঠ্যবই বা তথ্য থাকলে সেটাও সংগ্রহ করবে গ্রন্থাগার।

এই গবেষণা সেল তৈরি করা হলে একটি কক্ষে সংরক্ষণের পাশাপশি দেশ-বিদেশ থেকে মুক্তিযুদ্ধ বিষয়ক আরও বিভিন্ন উপাদান সংগ্রহের উদ্যোগ নেওয়া হবে। সেখানে শুধুমাত্র বিশ্ববিদ্যালয়ের গবেষকদের প্রবেশ করার অনুমতি দেওয়া হবে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা সাদেকুল আরেফিন মাতিন দ্য রিপোর্টকে জানান, অনেক দেরিতে হলেও বিশ্ববিদ্যালয় এমন একটি গবেষণা সেল তৈরি করতে যাচ্ছে, যা প্রশংসার যোগ্য। এতে তরুণ প্রজন্ম মুক্তিযুদ্ধ সম্পর্কে আরও বেশি তথ্য জেনে লাভবান হবে বলে আশা ব্যক্ত করেন তিনি।

(দ্য রিপোর্ট/এমএএ/এমএইচও/এপি/সা/জানুয়ারি ২৮, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর