thereport24.com
ঢাকা, শনিবার, ১৮ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১০ জিলকদ  1445

স্পিকার শিরীন শারমিন ও ডেপুটি স্পিকার ফজলে রাব্বি

২০১৪ জানুয়ারি ২৮ ২০:১৪:২৪
স্পিকার শিরীন শারমিন ও ডেপুটি স্পিকার ফজলে রাব্বি

দ্য রিপোর্ট প্রতিবেদক : আওয়ামী লীগের সংসদীয় দলের বৈঠকে স্পিকার শিরীন শারমিন চৌধুরীকে পুনর্মনোনয়ন এবং ডেপুটি স্পিকার হিসেবে অ্যাডভোকেট ফজলে রাব্বি মিয়াকে মনোনয়ন দেওয়া হয়েছে। এ ছাড়া সংসদ উপনেতা হিসেবে সাজেদা চৌধুরীকেও পুনরায় মনোনীত করা হয়েছে।

জাতীয় সংসদে মঙ্গলবার সন্ধ্যায় অনুষ্ঠিত আওয়ামী লীগ সংসদীয় দলের দ্বিতীয় বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন নবনিযুক্ত চিফ হুইপ আ স ম ফিরোজ।

বৈঠক শেষে সংসদের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে চিফ হুইপ বলেন, মনোনীতদের নাম প্রস্তাব করেন দলের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম। শিরীন শারমিনের নাম সমর্থন করেন দলের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু, ফজলে রাব্বীর নাম তোফায়েল আহমেদ ও সাজেদা চৌধুরীর নাম আবুল মাল আবদুল মুহিত।

তিনি জানান, বুধবার ডেপুটি স্পিকার শওকত আলীর সভাপতিত্বে অধিবেশন শুরু এবং নির্বাচন সম্পন্ন করা হবে।

বৈঠকের বিষয়বস্তু উল্লেখ করে আ স ম ফিরোজ বলেন, দলীয় সভানেত্রী ও প্রধানমন্ত্রী নবনির্বাচিত সদস্যদের দলীয় শৃঙ্খলা মেনে চলার নির্দেশ দিয়েছেন। পাশাপাশি অধিবেশনে কথা বলার সময় রুলস অব প্রসিডিউর মেনে চলার ওপর গুরুত্বারোপ করেন। এ ছাড়া সংসদ সদস্যদের অনিয়ম, দুর্নীতি ও স্বজনপ্রীতি থেকে দূরে থাকার নির্দেশনা দেওয়া হয়েছে।

আসন্ন উপজেলা নির্বাচন প্রসঙ্গে তিনি বলেন, স্থানীয় এই নির্বাচনে কারা প্রার্থী হবেন তা স্থানীয় আওয়ামী লীগ নির্ধারণ করে দেবে। যদি একাধিক প্রার্থী হয় সেক্ষেত্রে বিভাগীয় সাংগঠনিক সম্পাদক এ বিষয়ে সিদ্ধান্ত দেবেন। দলের হাইকমান্ড থেকে বড় ধরনের হস্তক্ষেপ করা হবে না।

বিরোধী দল হিসেবে জাতীয় পার্টির ভূমিকা প্রসঙ্গে চিফ হুইপ বলেন, নবম সংসদে বিরোধী দল ছিল বিএনপি। এরপরেও তাদের তেমন কোন কার্যক্রম আমরা দেখতে পাইনি। কিন্তু এবার বিরোধী দল সরকারের গঠনমূলক সমালোচনার যথেষ্ট সুযোগ পাবে।

ইতোমধ্যে সংসদ নেতা হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নির্বাচিত করেছে আওয়ামী লীগের সংসদীয় দল। আর বিরোধীদলীয় নেতা নির্বাচিত হয়েছেন জাতীয় পার্টির সিনিয়র প্রেসিডিয়াম সদস্য রওশন এরশাদ।

বহুল আলোচিত দশম জাতীয় সংসদের প্রথম অধিবেশন বসছে বুধবার সন্ধ্যায়। যেখানে প্রথমবারের মতো প্রধান বিরোধী দলের আসনে বসছেন জাতীয় পার্টির সদস্যরা। তবে বিএনপির মতো এ দলটিও তাদের উপনেতা নির্ধারণ করতে পারেনি।

সন্ধ্যা ৬টায় শুরু হওয়া এ অধিবেশনে দীর্ঘ ২২ বছর পর বিএনপি-জামায়াত জোটের কোনো সদস্য থাকছেন না। সংসদীয় গণতন্ত্র চালু হওয়ার পর কখনও সরকারি দলে আবার কখনওবা বিরোধী দলে ছিল বিএনপি। আর ষষ্ঠ সংসদ ছাড়া অন্য সংসদগুলোতে কম-বেশি প্রতিনিধিত্ব ছিল জামায়াতের। এবার প্রথম বিরোধী দলে এসেছে জাতীয় পার্টি। অবশ্য সরকারেও তাদের প্রতিনিধিত্ব রয়েছে। ফলে দশম সংসদের কার্যক্রম হবে কিছুটা নতুন আঙ্গিকে।

তবে অধিবেশনের মেয়াদকাল এখনও নির্ধারণ করা হয়নি। অধিবেশন শুরুর আগে অনুষ্ঠেয় কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে সেটি নির্ধারণ করা হবে।

(দ্য রিপোর্ট/আরএইচ/এমএআর/সা/ এনআই/জানুয়ারি ২৮, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর