thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২ মে 24, ১৯ বৈশাখ ১৪৩১,  ২৩ শাওয়াল 1445

ম্যাচ শ্রীলঙ্কার নিয়ন্ত্রণে

২০১৪ জানুয়ারি ২৯ ০০:২২:৩১
ম্যাচ শ্রীলঙ্কার নিয়ন্ত্রণে

আরিফ সোহেল : চাপের কথা মুখে স্বীকার না করলেও ঢাকা টেস্টে বাংলাদেশ কতটা চাপ অনুভব করছে তা বুঝতে বাকি নেই। চাপটা পাহাড়েই রূপ নিয়েছে। টেস্ট খেলার সুযোগ হারানোর জুজুর ভয়ে বাংলাদেশ আড়াই শ’ রান তোলার আগেই প্রথম ইনিংসের পটল তুলেছে। আর দ্বিতীয় দফায় ভয়ে ভয়ে কাঁপছেন ফিল্ডাররা; সহজ ক্যাচ হাতে থাকছে না। আইসিসি সূত্রে খবর এসেছে ভয়রূপী ‘জগদ্দল পাথর’ সত্যিই চেপে বসেছে ক্রিকেটে। তিন মোড়লের বিজয় হয়ে গেছে। আর বাংলাদেশের ফিল্ডারদের কাঁপাকাঁপির সুযোগ নিয়ে শ্রীলঙ্কা নির্বিঘ্নে লিড নিয়েছে ১৪৩ রানের। দ্বিতীয় দিন শেষে মিরপুরে মঙ্গলবার সফরকারীদের সংগ্রহ ৩৭৫/৫। বলা যায়; এখন শ্রীলঙ্কাই ম্যাচের নিয়ন্ত্রণে।

রানের চাপের সঙ্গে আরও কষ্টকাতর বাংলাদেশ; ক্রিকেটপাগল ভক্তরা। কারণ আইসিসির নতুন সিদ্ধান্তে টেস্ট খেলার সুযোগ অনেক কঠিন হয়ে গেছে বাংলাদেশের। ফলে দ্বিতীয় দিন আরও বেশি নাভিশ্বাসময় বাংলাদেশের। এই নাভিশ্বাসের সামনের সারিতে বাংলাদেশের ফিল্ডাররা। তাদের ভুলের মাশুল দিতে হয়েছে বাংলাদেশকে। ক্যাচ হাতড়ে বেড়ানো ফিল্ডারের কারণেই কুমলের সেঞ্চুরি আর দিনশেষে সফরকারীদের মুখে স্মিথ হাসি। তাতেই বেশ এগিয়ে থাকছে শ্রীলঙ্কা। বাংলাদেশ ২৩২ রানে শেষ করেছিল তাদের প্রথম ইনিংস।

দ্বিতীয় দিনের বড় ঘটনা; কৌশিক সিলভার চারবার জীবন পাওয়া; তারপর সেঞ্চুরি। সঙ্গে সাকিবের ৩ উইকেট। মঙ্গলবার দিনের শুরুতেই ৩৯ রানে আল-আমিনের শিকারে পরিণত হতে যাচ্ছিলেন সিলভা। কিন্তু উইকেটের পেছনে চটপট করে ঝটপট ধরতে গিয়ে ক্যাচ ফেলে দিয়েছেন মুশফিক। সিলভা ২, ৩ করে চতুর্থবার জীবন পেয়েছেন ৯৮ রানে। তারপরও সেঞ্চুরি। দিন শেষে মিডিয়াকে তাই বলতে দ্বিধা করেননি, ‘আসলেই আমি সৌভাগ্যের বরপুত্র।’

এক কথায় বাংলাদেশের বাজে ফিল্ডিংয়ের সুযোগ কড়ায়-গণ্ডায় আদায় করে নিয়েছে শ্রীলঙ্কা। আগের দিনের অপরাজিত দিমুথ করুনারত্নে ও কুশল সিলভা উদ্বোধনী জুটিতে তুলে নিয়েছেন ১১৮ রান। সাকিব আল হাসান বাংলাদেশকে প্রথম ব্রেক-থ্রু এনে দিয়েছেন। তিনি ফিরিয়েছেন করুনারত্নেকে। পরের জুটিতে আরও বিপদ দেখেছে বাংলাদেশ। সাঙ্গাকারা-সিলভা ৪৯.৪ ওভার উইকেট আগলে রেখে তুলে নিয়েছেন ১৫৫ রান। তবে আল-আমিনেই বিপদ কেটেছে বাংলাদেশের। তার একটি সোজাসুজি বল খোঁচা মেরেছিলেন সাঙ্গাকারা; বলটি কানায় লেগে চলে গিয়েছে প্রথম স্লিপে দাঁড়ানো নাসিরের হাতে। নাসির একবার, দু’বার করে তৃতীয়বারের চেষ্টায় লুফে নিয়েছেন অপূর্ব এক ক্যাচ। আল-আমিনের শিকার হওয়ার আগে সাঙ্গাকারা খেলেছেন ৭৫ রানের দারুণ ইনিংস। সাঙ্গাকারাকে ফেরানোর পর কুশল সিলভাকে ১৩৯ রানে ফিরিয়েছেন সাকিব। তার এলবিডব্লুর ফাঁদে পড়ে ফিরেছেন ক্যারিয়ারে প্রথম সেঞ্চুরি করা সিলভা। সাঙ্গাকারাকে শিকার করে কষ্ট ভুলেছেন আল-আমিন। তবে দ্বিতীয় দিন শেষেও গলার কাঁটা হয়ে উইকেটে রয়েছেন মাহেলা জয়াবর্ধনে (৪২*)।

১০২ রানে ৫ উইকেট হারিয়েছে সফরকারীরা। এমন তথ্যে অবাক হওয়ার কিছুই নেই। ১ উইকেটে ২৭৩ থেকে দিন শেষে শ্রীলঙ্কার ৫ উইকেটে ৩৭৫। মূলত শেষ সেশনেই বাংলাদেশের বোলাররা কিছুটা আনন্দের উপলক্ষ খুঁজে পেয়েছেন। শ্রীলঙ্কার ৫ উইকেটের ৩টিই নিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। বাকি দু’টি ভাগ করে নিয়েছেন আল-আমিন ও সোহাগ গাজী। সব মিলিয়ে শেষ সেশনটা দারুণ কেটেছে বাংলাদেশের। এ সময়ে শ্রীলঙ্কা ১০২ রান তুললেও হারিয়েছে ৪ উইকেট।

সংক্ষিপ্ত স্কোর :

শ্রীলঙ্কা প্রথম ইনিংস: ৩৭৫/৫; ওভার ১০৮.২ (কুশল ১৩৯, সাঙ্গাকারা ৭৫; সাকিব ৩/৯৪)।

বাংলাদেশ প্রথম ইনিংস : ২৩২; ওভার ৬৩.৫ (মুশফিক ৬১, সাকিব ৫৫, সোহাগ ৪২, শামসুর ৩৩; ইরাঙ্গা ৪৯/৪, লাকমাল ৬৬/৩)।

(দ্য রিপোর্ট/এএস/এসকে/জানুয়ারি ২৯, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর