thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৪ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

স্টেট অব ইউনিয়ন ভাষণ

বৈষম্যের বিরুদ্ধে লড়াইয়ের প্রতিশ্রুতি ওবামার

২০১৪ জানুয়ারি ২৯ ০৯:৪৭:৫১
বৈষম্যের বিরুদ্ধে লড়াইয়ের প্রতিশ্রুতি ওবামার

দ্য রিপোর্ট ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বার্ষিক স্টেট অব ইউনিয়ন ভাষণে অর্থনৈতিক বৈষম্যের বিরুদ্ধে লড়াই করার প্রতিশ্রুতি দিয়েছেন।

মার্কিন কংগ্রেসের উভয়কক্ষের যৌথ অধিবেশনে মঙ্গলবার স্টেট ইউনিয়ন ভাষণ দেন ওবামা। ওই ভাষণে ওবামা পরিবারগুলোর জন্য সুযোগ সৃষ্টির জন্য সম্ভব হলে ‘আইন প্রণয়ন ছাড়াই’ পদক্ষেপ নেওয়ার অঙ্গিকার করেন।

হোয়াইট হাউস জানিয়েছে, স্টেট অব ইউনিয়ন ভাষণে চুক্তিভিত্তিক কর্মীদের জন্য প্রতি ঘণ্টায় ন্যূনতম মজুরি ১০.১০ মার্কিন ডলার নির্ধারণের নির্দেশ দেবেন ওবামা।

তিনি আরো বলেন, এ বছরটি হতে পারে আমেরিকার জন্য যুগান্তকারী বছর। পাঁচ বছরের দৃঢ় প্রচেষ্টায় যুক্তরাষ্ট্র অন্য যেকোনো জাতির চেয়ে ভালো অবস্থানে গেছে।

ওবামা আরো বলেন, আল কায়েদার হুমকি নতুন রূপ নিয়েছে। বিশ্বজুড়ে আল-কায়েদা জায়গা করে নিয়েছে। ২০১৪ সালের মধ্যে গুয়ানতানামো বে কারাগার বন্ধ করে দেওয়া হবে বলেও জানান তিনি।

অস্ত্র নিয়ন্ত্রণের ব্যাপারে ওবামা বলেন, তিনি কংগ্রেস অনুমোদন না দিলেও অস্ত্র নিয়ন্ত্রণ নিয়ে কাজ করে যাবেন।

ইরান ইস্যুতে তিনি বলেন, ইরানের পরমানু কর্মসূচি নিষিদ্ধের বিষয়ে সমঝোতায় আসা কঠিন হবে। হয়তো সম্ভবও হবে না। তবে আলোচনা চলাকালীন ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করতে গেলে ভেটো দেবেন বলে জানান ওবামা।

এদিকে ভাষণে এ বছরকে পরিকল্পনা বাস্তবায়নের বছর বলেছেন ওবামা। এ বছর মধ্যবিত্তদের জন্য নতুন সুযোগ সৃষ্টিরও প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

পুনঃনির্বাচিত হওয়ার মাত্র এক বছরের মাথায় ডেমোক্রেটিক দলের ওবামাকে মোকাবেলা করতে হয়েছে রিপাবলিকান দলের সিনেটরদের। রিপাবলিকান সিনেটররা হাউস অব রিপ্রেজেন্টেটিভে সংখ্যাগরিষ্ঠ। হাউস অব রিপ্রেজেন্টেটিভে ওবামার বেশ কিছু এজেন্ডা বাস্তবায়িত হয়নি রিপাবলিকানদের কারণে।

স্টেট অব ইউনিয়ন ভাষণে উপস্থিত ছিলেন ফার্স্ট লেডি মিশেল ওবামা, বাস্কেটবল খেলোয়াড় জেসন কলিন্স, বোস্টন ম্যারাথনের বিস্ফোরণ থেকে প্রাণে বেঁচে যাওয়া কার্লোস আরেনডন্ডো ও জেফ বাউম্যান এবং ওকলাহামা শহরের দমকলবাহিনীর প্রধান। (সূত্র: বিবিসি, সিএনএন)

(দ্য রিপোর্ট/ কেএন/ এমডি/ জানুয়ারি ২৯, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর