thereport24.com
ঢাকা, রবিবার, ২৮ এপ্রিল 24, ১৫ বৈশাখ ১৪৩১,  ১৯ শাওয়াল 1445

ইউক্রেনে বিক্ষোভবিরোধী আইন বাতিল

২০১৪ জানুয়ারি ২৯ ১০:৩৯:৩৭
ইউক্রেনে বিক্ষোভবিরোধী আইন বাতিল

দ্য রিপোর্ট ডেস্ক : বিক্ষোভবিরোধী ‘ড্রাকোনিয়ান’ আইন বাতিল করেছে ইউক্রেনের পার্লামেন্ট। রাজধানী কিয়েভে এক বিশেষ সভায় মঙ্গলবার এ সিদ্ধান্ত নেয় দেশটির পার্লামেন্ট। চলতি মাসের শুরুতে বিক্ষোভকারীদের দমনে তড়িঘড়ি করে ওই আইনটি পাস করা হয়েছিল। এতে বিক্ষোভকারীরা আরও ক্ষেপে যায় ও সরকার পতনের আন্দোলন শুরু করে।

আইনটি বাতিলের পরপরই প্রধানমন্ত্রী মিকোলা আজারেভও তার পুরো মন্ত্রিসভাসহ পদত্যাগ করেন। প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচও আজারেভ এবং তার মন্ত্রিসভার পদত্যাগ অনুমোদন করেছেন। আজারেভ বলেন, ‘সামাজিক ও রাজনৈতিক সমঝোতার জন্যই তিনি পদত্যাগ করেন।’

উল্লেখ্য, বিক্ষোভকারীরা তাদের ওপর সকল দমন-পীড়নের জন্য মূলত প্রধানমন্ত্রী মিকোলা আজারেভকেই দায়ী করে। এ ছাড়া তার বিরুদ্ধে ইউক্রেনের অর্থনীতি ধ্বংস করা ও দুর্নীতির অভিযোগও এনেছিল বিক্ষোভকারীরা।


এ দিকে বিক্ষোভবিরোধী আইন বাতিলের পর পার্লামেন্ট এবার ওই আইনের অধীনে আটক বিক্ষোভকারীদের মুক্তির বিষয়টি নিয়েও আলোচনা করবে বলে জানা গেছে।

তবে আটক বিক্ষোভকারীদের মুক্তির ব্যাপারে জুড়ে দেয়া শর্তে এখনও অনড় রয়েছেন প্রেসিডেন্ট ইয়ানুকোভিচ। তিনি এর আগে শর্ত দিয়েছিলেন, যদি বিক্ষোভকারীরা সরকারি ভবনগুলোর দখল ছেড়ে দেয় ও রাস্তার ব্যারিকেড তুলে নেয় তাহলেই শুধুমাত্র আটকদের ছেড়ে দেওয়া হবে।

অন্যদিকে, বিক্ষোভকারীরাও প্রেসিডেন্টের সব শর্ত প্রত্যাখ্যান করে তার পদত্যাগ ও দ্রুত নতুন প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠানের দাবিতে অনড় রয়েছেন।

এ দিকে যুক্তরাষ্ট্র ইউক্রেন সরকারের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে। আটক বিক্ষোভকারীদের মুক্তির জন্য দায়মু্ক্তি আইন প্রণয়ন ও নতুন সরকার গঠন করে জাতীয় ঐকমত্য প্রতিষ্ঠারও পরামর্শ দেয় যুক্তরাষ্ট্র।

অন্যদিকে রাশিয়া যুক্তরাষ্ট্রের পরামর্শকে ইউক্রেনের আভ্যন্তরীণ বিষয়ে বিদেশি হস্তক্ষেপ আখ্যায়িত করে নিন্দা জানিয়েছে।

(দ্য রিপোর্ট/ এমএটি/ এমডি/এএল/জানুয়ারি ২৯, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর